পরিবেশ-বান্ধব নেটওয়ার্ক নিশ্চিত করবে ইডটকো’র ক্যামোফ্ল্যাগ 


ঢাকা : নগরীর সৌন্দর্য সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে দেশের প্রথম টাওয়ারকো ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (ইডটকো) ক্যামোফ্ল্যাগ টাওয়ার তৈরি শুরু করেছে। পরিবেশ-বান্ধব নান্দনিক ডিজাইনের এই উদ্ভাবনী টাওয়ার চলতি বছর সারা দেশে ছড়িয়ে দিতে চায় ইডটকো।

ইডটকো তাদের প্রথম ক্যামোফ্ল্যাগ টাওয়ার অবকাঠামো নির্মাণ করেছে বন্দর নগরী চট্টগ্রামে। চট্টগ্রাম বোট ক্লাব ভবনের ছাদে নির্মিত এটি নির্মাণ করা হয়েছে।

ইডটকো’র অনন্য উদ্ভাবনী ক্যামোফ্ল্যাগ ডিজাইনের টাওয়ার অবকাঠামো নগরীর নান্দনিক সৌন্দর্যকে রক্ষা করে এবং ভবনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টিকারী ছাদে নির্মিত গতানুগতিক টাওয়ারের সংখ্যা কমিয়ে আনতে সহায়তা করবে।

স্থানীয়ভাবে ইডটকোর তৈরি এ ধরনের অবকাঠামো নগরীর সৌন্দর্য বাড়ায়, ভবনের উপর চাপ কমায়, নেটওর্য়াক সংযোগ নিশ্চিত করে এবং বিদ্যুৎ খরচ কমায়।

বাংলাদেশে ইডটকো প্রথমবারের মতো এই ক্যামোফ্ল্যাগ টাওয়ার স্থাপন করলেও মালয়শিয়াতে গ্রুপটি অনেক ক্যামোফ্ল্যাগ অবকাঠামো নির্মাণ করেছে। বাংলাদেশে ২০১৬ সাল থেকে এ ধরনের উদ্ভাবন ছড়িয়ে দিবে বলে প্রতিষ্ঠানটি পরিকল্পনা করছে।

ফাইবারগ্লাস রিইনফোর্সড প্রডাক্ট (এফআরপি) দিয়ে র্নিমিত এ ধরণের নান্দনিক এবং পরিবেশবান্ধব ক্যামোফ্ল্যাগ অবকাঠামো টেকসই। অবকাঠামোগুলো এমন উপাদান দিয়ে তৈরি যেগুলো ভারি বৃষ্টি এবং ঝড়ে ক্ষতিগ্রস্ত না হওয়ায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করে।

ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড্যারেল সিনাপ্পা বলেন, “ভবনের স্থাপত্য নকশার সাথে সামঞ্জস্য রাখার উদ্দেশ্য নিয়ে আমরা টেলিকম অবকাঠামো ডিজাইন করছি। সারাদেশে নান্দনিক উদ্ভবানী ক্যামোফ্ল্যাগ অবকাঠামো নির্মাণে শীর্ষে থাকাই আমাদের লক্ষ্য।”

ইডটকো বাংলাদেশ নগরের পরিবেশ এবং নান্দনিকতার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সারাদেশের ডিজিটাল উন্নয়নের উদ্দেশ্যে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

-সিনিউজভয়েস/ডেক্স