নেপালের এনসেল অধিগ্রহণ করেছে আজিয়াটা

 নেপালের শীর্ষ মোবাইল ফোন অপারেটর এনসেল প্রাইভেট লিমিটেড (এনসেল) অধিগ্রহণের মাধ্যমে এশিয়ায় আরো ব্যবসা প্রসারের ঘোষণা দিয়েছে আজিয়াটা গ্রুপ বারহাদ (আজিয়াটা)।

রেনল্ডস হোল্ডিংস লিমিটেডের (রেনল্ডস) পুরো শেয়ার (১০০ শতাংশ) অধিগ্রহণ করতে টেলিয়াসোনেরা ইউটিএ হোল্ডিংস বি.ভি. ও এসইএ টেলিকম ইনভেস্টমেন্টস বি.ভি’র সাথে শর্তসাপেক্ষে বিক্রয়-ক্রয় সংক্রান্ত একটি চুক্তি করেছে আজিয়াটার অঙ্গপ্রতিষ্ঠান আজিয়াটা ইনভেস্টমেন্টস (ইউকে) লিমিটেড।

১ দশমিক ৩৬৫ বিলিয়ন ডলারের বিনিময়ে রেনল্ডস অধিগ্রহণের মাধ্যমে এনসেলে ৮০ শতাংশ মালিকানা নিশ্চিত করেছে আজিয়াটা।
জিডিপির ধারাবাহিক প্রবৃদ্ধি বাজায় রেখে নেপাল এশিয়ার অন্যতম উদীয়মান অর্থনীতির দেশ। দেশটির ৫১ শতাংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে এবং ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে গ্রাহকের সংখ্যা ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশে মোবাইল ফোন অপারেটরগুলোর মোট রাজস্বের প্রায় ৫৭ দশমিক ৫ শতাংশ ও মোট গ্রাহকের ৪৮ দশমিক ৮ শতাংশ নিয়ে এনসেল নেপালের শীর্ষ মোবাইল ফোন অপারেটর।

অধিগ্রহণের পর দক্ষিণ এশিয়ার অন্যতম পাঁচটি দেশে আজিয়াটার উপস্থিতি নিশ্চিত হওয়ার পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়ার মোট ১ দশমিক ৭৭ বিলিয়ন জনসংখ্যা আজিয়াটার নেটওয়ার্কের আওতায় আসবে। আর মোট গ্রাহক সংখ্যা ২৬৮ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ২৮০ মিলিয়নে পৌঁছানোর মাধ্যমে এ অঞ্চলের অন্যতম মোবাইল ফোন অপারেটরে পরিণত হবে আজিয়াটা।

আজিয়াটার প্রেসিডেন্ট অ্যান্ড চিফ এক্সিকিউটিভ অফিসার দাতো শ্রী জামালউদ্দিন ইব্রাহিম বলেন, “নেপালে ব্যবসায়িক সম্প্রসারণকে আমরা গ্রুপের সুদূরপ্রসারী পরিকল্পনা হিসাবে দেখছি। পাশাপাশি আমরা নেপালের অর্থনৈতিক অগ্রতির সাথে সামঞ্জস্য রেখে উচ্চ গতির ইন্টারনেট এবং মানসম্মত টেলিযোগাযোগ সেবা ও পণ্য প্রদানের মাধ্যমে দেশটির উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখায় অঙ্গীকারবদ্ধ। আমাদের সুদূরপ্রসারী পরিকল্পনার পেছনে রয়েছে দায়িত্বশীল কর্পোরেট ভূমিকা পালন ও দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখা।”

দেশটির আইন অনুযায়ী এনসেলে ২০ শতাংশ স্থানীয় মালিকানা বজায় রেখে নেপালের বাজারে প্রবেশ করছে আজিয়াটা। টেলিযোগাযোগ শিল্প ও নেপালের ব্যবসায়িক পরিবেশ সম্পর্কে অভিজ্ঞ এবং গ্রুপের পরিচিত একজন ব্যক্তির নিজস্ব মালিকানায় রয়েছে এনসেলের বাকী অংশ। হস্তান্তর প্রক্রিয়া শেষ করে ২০১৬ সালের প্রথমার্থেই এনসেলের মালিকানা অধিগ্রহণ করতে পারবে বলে প্রত্যাশা আজিয়াটার।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.