নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সেনগ৩২ সম্মেলনের উদ্বোধন

সেনগ৩২ (সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুগ) ৯ দিনের সম্মেলনের মূল পর্বের উদ্বোধন করেন প্রধান অতিথি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার। প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, এই আয়োজনের ফলে বিভিন্ন দেশ থেকে আগত প্রযুক্তিবিদদের মাধ্যমে আমরা এক অপরের অভিজ্ঞাতা বিনিময়ের পথ আরো সুগম হলো।

এছাড়াও তিনি তার বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের বর্ণনা করেন এবং আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের প্রতি ঘরে ঘরে ইন্টারনেট পৌছে দেয়ার আশাবাদ পূনঃর্ব্যক্ত করেন। তিনি বলেন  ইন্টারনেট বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে পৌঁছাবে আইএসপিএবি; এনটিটিএন না। আর এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

সম্মেলনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন আইএসপিএবি’র প্রেসিডেন্ট ও আয়োজক কমিটির চেয়্যারম্যান মোঃ আমিনুল হাকিম, তিনি তার বক্তব্যে এই আয়োজনের সাথে সম্পৃক্ত সকল ব্যক্তি এবং স্পন্সর প্রতিষ্ঠানদের জানান।

এছাড়াও এই সম্মেলনে বক্তব্য প্রদান করেন সানগ প্রেসিডেন্ট  জেহাদুল কবীর, সানগ এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নেপালের গৌরব রাজ এবং বিডিনগ প্রেসিডেন্ট রাশেদ আমিন বিদ্যুত।

সম্মেলনের শেষ দুই দিনের গবেষনাপত্র উপস্থাপন পর্বে বিভিন্ন আমন্ত্রিত ও নিবন্ধিত ব্যক্তিবর্গ উপস্থিত থেকে এবং অনেক আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞগণ ইন্টারনেটবিষয়ক বিভিন্ন কারিগরী সমস্যা ও তার সমাধান নিয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করছেন।

এবারের সানগ৩২ ওয়ার্কশপ পর্বে অংশগ্রহণকারীর সংখ্যা ১৬০ জন, টিউটোরিয়াল পর্বে ১০০ জন, মূল সম্মেলন পর্বে ৪০০ জন অংশগ্রহন করেন। এছাড়াও ৩০ জনেরও বেশি বিদেশী টেকনিক্যাল এক্সপার্ট অংশগ্রহণ করছেন।

সানগ৩২ সম্মেলনের বিয়য়ে আরো বিস্তারিত জানতে:  https://www.sanog.org/sanog32/program.html

-সিনিউজভয়েস ডেক্স
Please Share This Post.