নিরাপত্তা ব্যবস্থাকে আরো মানবকেন্দ্রিক হওয়ার তাগিদ

ফেসবুকের নিরাপত্তা বিষয়ক প্রধান আলেক্স স্টামোস প্রযুক্তিকে আরো মানবকেন্দ্রিক হওয়ার জন্য তাগাদা দিয়েছেন। অনুষ্ঠিত ব্ল্যাকহ্যাট কনফারেন্সে তিনি বলেন, কারিগরি উন্নতির কারণে বর্তমানে হ্যাকারদের দৌরাত্ম্য বেড়ে গেছে, এ অবস্থায় সাধারণ মানুষকে রক্ষা করার জন্য খুব বেশি উদ্যোগ লক্ষ করা যাচ্ছে না বলে তিনি মতপ্রকাশ করেন।

এ পরিস্থিতে টেকনোলজি ইন্ডাস্ট্রি যদি সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের দুর্দশা এবং প্রয়োজনের প্রতি আরো সংবেদনশীল না হয় তাহলে এই দুর্ভোগ ভবিষ্যতে আরো বাড়বে বলেও তিনি সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি সম্মেলনে উপস্থিত সুধীজনদের উদ্দেশে বলেন, ‘আমরা সমস্যা খুঁজে বের করার শিল্পটিতে দারুণ পারঙ্গমতা অর্জন করেছি, কিন্তু কিভাবে সে সমস্যা সমাধান কবরা যাবে সে বিষয়ে তেমন একটা মনোযোগ দিচ্ছি না।

আমরা জটিলতার উপর অনেক বেশি জোর দিচ্ছি, কিন্তু এ থেকে যে ক্ষতি হচ্ছে সেটির ওপর তেমন একটা জোর দিচ্ছি না। তিনি আরো বলেন, বড় বড় কর্পোরেশনগুলোতে যখন হ্যাকিং হয় তখন সিকিউরিটি ইন্ডাস্ট্রিতে এ নিয়ে অনেক কথাবার্তা হয়। কিন্তু ফেসবুকের সাধারণ ব্যবহারকারীদের ডাটা যখন বেহাত হয়ে যায় তখন তা হয় না। কারণ বড় কর্পোরেশনের  আক্রমণগুলোকে গোয়েন্দা বাহিনী বা শত্রুদের হামলা বলে চালানো গেলেও সাধারণ মানুষের ওপর এসব আক্রমণকে কী বলা যাবে? তিনি আরো বলেন, ‘যাদের মাথায় মানুষের ক্ষতি করার ইচ্ছে আছে তারা সাধারণ সব কৌশল অবলম্বন করে এসব অপকর্ম করে যাচ্ছে।’

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.