নাসা সেমিফাইনালিস্ট মার্সিয়ান ওয়েসিস’র জন্য ভোট দেয়ার আহ্বান

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’ এর সেমিফাইনালে শীর্ষ ২৫ এ অবস্থান করছে বাংলাদেশি প্রকল্প মার্শিয়ান ওয়েসিস (MartianOasis)। অনলাইন ভোটের মাধ্যমে নির্বাচিত হলে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য মনোনীত হবে প্রকল্পটি।

সম্প্রতি বেসিসের উদ্যোগে বাংলাদেশে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ প্রতিযোগিতায় চট্টগ্রাম আঞ্চলিক পর্যায়ে পিপলস চয়েস ক্যাটাগরিতে আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য মনোনীত হয়েছিলো প্রকল্পটি।

এ বিষয়ে বেসিসের পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, সমগ্র এশিয়ার মধ্য থেকে শুধুমাত্র বাংলাদেশ ও জাপানের দুটি প্রকল্প সেমিফাইনালে অবস্থান করছে। এটা বাংলাদেশে জন্য গর্বের বিষয়। অনলাইনে ভোট প্রদানের মাধ্যমে বাংলাদেশি এ প্রকল্পটিকে বিজয়ী করার মোক্ষম সময় এখন। তাই সবার প্রতি প্রকল্পটি ভোট প্রদানের আহ্বান করছি।

Martian Oasis - NASA Space Apps

মার্শিয়ান ওয়েসিস প্রকল্পটিকে ভোট দিতে প্রথমে https://2016.spaceappschallenge.org/ সাইটে গিয়ে বিনামূল্যে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর https://2016.spaceappschallenge.org/challenges/mars/simspace/projects/martianoasis লিংকে গিয়ে ভোট দিতে হবে। একটি অ্যাকাউন্ট থেকে দিনে একবার ভোট দেয়া যাবে। এভাবে ১৫ মে পর্যন্ত প্রতিদিন একবার করে ভোট দেয়া যাবে।

উল্লেখ্য, গতবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে ছিলো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এবারের প্রতিযোগিতার সহযোগিতায় ছিলো বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করেছে বাগডুম ডটকম, পিবাজার ডটকম ও পিপলএনটেক। এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে ছিলো ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, রাজশাহী ইউনিভার্সিটি ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

-সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.