নারী নির্যাতন প্রতিরোধে ১৬ দিনের কর্মসূচি পালিত

নিজে সচেতন হয়ে সতর্ক থাকা এবং নিজের কারিগরি সক্ষমতা বাড়িয়ে নারীর প্রতি অনলাইন সহিংসতা প্রতিরোধ করা যায়। তবে এক্ষেত্রে পিছিয়ে থেকে এ প্রতিরোধে যুক্ত হওয়া সম্ভব নয়। “End Violence Against Women’’ শিরোনামে নারীর প্রতি সহিংসতা বন্ধে সচেতনতা তৈরির জন্য বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সেমিনারে এসব বিষয়ের উপরেই জোর দেন বক্তা ও বিশেষজ্ঞগণ।  বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও “টেইক ব্যাক দ্যা টেক (TBTT)” এর বাংলাদেশ চ্যাপ্টার গত ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত নারী সহিংসতা প্রতিরোধ দিবস পালন করেছে। নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা “টেইক ব্যাক দ্যা টেক (TBTT)”এর বাংলাদেশ চ্যাপ্টার এই সেমিনারের আয়োজন করে। এর ধারাবাহিকতায় ঢাকা ও ঢাকার বাইরে চট্টগ্রাম ও খুলনায় মোট ৪টি বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়। ১৬ দিনব্যাপী কার্যক্রম শুরু হয় চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট)এর সেমিনারের মধ্য দিয়ে এবং শেষ হয় ঢাকায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে সেমিনারের মাধ্যমে।

সেমিনারে বক্তারা জানান, বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখা বাড়ছে আর সেই সাথে বাড়ছে ইন্টারনেটে প্রতারণা ও সহিংসতার ঘটনা। বেশিরভাগ ক্ষেত্রে এর শিকার হচ্ছে নারীরা।বক্তারা বলেন, একটু সচেতন হলেই এই অনলাইন সহিংসতা এড়ানো সম্ভব। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সাবধানতা যেমন পাসওয়ার্ড কাউকে না জানানো, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা, ব্যাক্তিগত তথ্য আদান প্রদানেস চেতনথাকলে অনেক দুর্ঘটনা এড়ানো যায়। সেমিনার শেষে বক্তারা উপস্থিত ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

নারী-নির্যাতন-প্রতিরোধে-১৬-দিনের-কর্মসূচি

সেমনিার গুলোতে মূল বক্তব্য উপস্থাপন করেন নর্দানবিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সিনিয়র লেকচারার এবং “টেইক ব্যাক দ্যা টেক (TBTT)” এর বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়কারী মাহবুবা সুলতানা। এছাড়া সেমনিার সমূহে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার পরত্রাণ তালুকদার, খুলনা মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারি পুলিশ কমিশনার জনাব তারিক রহমান এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি ও ক্রাইম ডিভিশনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার সাইদ নাসিরুল্লাহ। এছাড়া একটি কারিগরী সেশন পরিচালনা করেন টেইক ব্যাক দ্যা টেকের কারিগরি সমন্বয়ক মোহাম্মদ মুনতাসির।

এ সচেতনতা কর্মসূচী আগামীতেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা ।

-সিনিউজভয়েস

Please Share This Post.