নারীদের প্রোগ্রামিং ও তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ করতে চট্টগ্রামে বিডিওএসএনের ক্যাম্প অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরী এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত হল গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্প এবং আইসিটি ক্যাম্প। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে আয়োজিত এই কর্মযজ্ঞে সামিল হয়েছেন চট্টগ্রামের তিনটি প্রতিষ্ঠানের মোট ১৬৫ জন শিক্ষার্থী। গত ২৪ জুলাই শুরু হয়ে ২৭ জুলাই পর্যন্ত চলে এই আয়োজন।

২৪ জুলাই চট্টগ্রামের সীতাকুন্ডে অবস্থিত ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হল গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। এই ক্যাম্পে বিশ্ববিদ্যালয়ের মোট ৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ক্যাম্পে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রফেসর মোঃ শামসুল আলম এবং আই আই ইউ সি কম্পিউটার ক্লাব এর সভাপতি তানভীর আহসান। ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। এদিকে, ২৬ এবং ২৭ জুলাই একই ক্যাম্প আয়োজিত হয় ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে। এতে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের মোট ২৫ জন শিক্ষার্থী। ক্যাম্প দু’টি তে শিক্ষার্থীরা প্রোগ্রামিং এর প্রাথমিক ধারণা থেকে শুরু করে প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ নেন। ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি পৃথক প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। দু’টি কন্টেস্টে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেওয়া হয়।

এছাড়া, ২৫ জুলাই চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত হয় হাতে কলমে আর্ডুইনো কর্মশালা। এই কর্মশালায় অংশগ্রহণ করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের মোট ২৫জন নারী শিক্ষার্থী। কর্মশালায় শিক্ষার্থীরা   আর্ডুইনো ব্যবহার করে বিভিন্ন প্রোজেক্ট তৈরী সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ নেন।

এছাড়াও, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে চট্টগ্রামে পরিচালিত হয় আরও দুটি কার্যক্রম। ২৪ জুলাই ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি তে আয়োজিত হয় ৩০ জন ছাত্রের অংশগ্রহণে দিনব্যাপী হাতেকলমে বেসিক ইন্টারনেট অব থিংস (আইওটি) কর্মশালা। ক্যাম্পে অংশগ্রহণকারীদের আরডুইনো, রাস্পবেরী পাই ও আইওটি বিষয়ক দশটি হাতেকলমে প্রোজেক্ট তৈরীর ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়। এবং ২৫ জুলাই চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত হয় সোশ্যাল মিডিয়া এবং অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার “টেইক ব্যাক দ্যা টেক”। এই সেমিনারে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী। সেমিনারটি পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রধান সমন্বয়ক এবং নর্দান ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার মাহবুবা সুলতানা। সামাজিক গণমাধ্যমে ব্যাক্তিগত তথ্য সংরক্ষন, তথ্য বিনিময় এবং নিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ক আলোচনা করেন তিনি। সেমিনারে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও প্রধান আতিকুর রহমান, ইলেকট্রনিক্স এন্ড টেলিকমুনিকেশন বিভাগের সহযোগী অধ্যপক ও প্রধান ড. আসিফ ইকবাল সহ বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক “এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি” শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পগুলোর আয়োজন করে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএন তিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে অনুরূপ ক্যাম্পের আয়োজন করবে।

-সিনিউজভয়েস/জিডিটি/২৮জুলাই/১৯

Please Share This Post.