নারীদের প্রথম জব মার্কেটপ্লেস ‘দ্য টু আওয়ার জব ডটকম’ চালু

নারীর ক্ষমতায়নে দেশের প্রথম অনলাইনভিত্তিক জব মার্কেটপ্লেস ‘দ্য টু আওয়ার জব ডটকম’র যাত্রা শুরু হল।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে প্লাটফর্মটির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

‘দ্য টু আওয়ার জব ডটকম’ এমন একটি প্লাটফরম যেখানে নারীরা ঘরে বসেই বিভিন্ন ক্ষেত্রে তাদের নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়িক চাহিদা পূরণে পেশাগত সেবা প্রদান করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে  মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, প্রযুক্তি বিপ্লবের কারনে বর্তমানে চাকুরীর ক্ষেত্রে শারিরীকভাবে উপস্থিত থেকে কাজ করার প্রয়োজনীয়তা আগের চেয়ে অনেক কমে গিয়েছে। ‘দ্য টু আওয়ার জব ডটকম’ নারীদের জন্য এমন একটি প্লাটফরম যেখানে পেশাগত কাজের জন্য শারিরীকভাবে উপস্থিতির প্রয়োজন নেই। একজন নারীর কাজ করার দক্ষতাই এখানে মূখ্য যার মাধ্যমেই তার ক্ষমতায়ন হয়। এখানে শিক্ষাগত যোগ্যতা ছাড়াও কার কোন বিষয়ে দক্ষতা আছে সেটিকে কাজে লাগিয়ে একজন নারী উপার্জন করতে পারে এবং নিজের পরিচয় তৈরি করে। সময়োপযোগী এ উদ্যোগকে আমি স্বাগত জানাই।

‘দ্য টু আওয়ার জব ডটকম’ প্লাটফরমটির প্রতিষ্ঠাতা সানজিদা খন্দকার বলেন, আমাদের এ প্লাটফরমটিতে ৪৭টি চাকরির ক্যাটাগরিতে মোট এক হাজার ৯৫০ জন দক্ষ নারী কর্মী নিবন্ধিত রয়েছেন যারা ব্যাসায়িক প্রতিষ্ঠান, এজেন্সি, ব্যক্তিবর্গ, ই-কমার্স এবং স্টার্টআপসহ বিভিন্ন উদ্যোগে নিজেদের দক্ষতা অনুযায়ী সেবা দিতে প্রস্তুত আছেন। আমরা বিশ্বাস করি, প্লাটফরমটি উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ নারীর জন্য ঘরে বসেই চাকরির সুযোগ তৈরি করে দিবে। সেইসঙ্গে সাশ্রয়ী পারিশ্রমিকে পেশাদার কর্মী পেতে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানকেও সাহায্য করবে।”

তিনি আরও বলেন, একজন নারী তাঁর সময়, সুযোগ-সুবিধামতো সংসারের পাশাপাশি চাকরি করবে, ক্যারিয়ার গড়বে, নিজ যোগ্যতায় আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠবে। সংসার জীবনে অন্যের উপর নির্ভন না করে স্বাধীনভাবে জীবনযাপন করবে। সংসার নামক রাষ্ট্রে নারী নিজে তৈরি করে নেবে আপন পরিচয়, আপন ভুবন। জীবন হবে স্বতন্ত্র, আপন আলোয় উদ্ভাসিত। একটি মেয়ের অনেক দায়িত্ব, মেয়েটি যেন ফ্যামিলি ব্যালেন্স করতে গিয়ে ক্যারিয়ার থেকে ছিটকে না পড়ে এই জন্যই আমরা কাজ করে তার ঘরে এনে দিচ্ছি, যেন সে ঘরে বসে চালিয়ে যেতে পারে তার কাজ।

‘দ্য টু আওয়ার জব ডটকম’ প্লাটফরমটির সঙ্গে লেভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গর্ভান্যান্স; বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরাম; ইউনিলিভারের ব্র্যান্ড ভিম; ওমেন অ্যান্ড ই-কমার্স বাংলাদেশ এবং অগিলভি’র অংশীদারিত্ব রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ভিম-এর ব্র্যান্ড ম্যানেজার নুসরাত খন্দকার বলেন, “প্লাটফরমটির মাধ্যমে এখন দেশের যেকোন প্রান্ত থেকে নারীরা তাদের সুবিধামতো দুই ঘন্টা ব্যয় করে ঘরে বসে কাজ করতে পারবেন। এভাবে নারীদের অব্যবহৃত দক্ষতাকে কাজে লাগাতে পারলে দেশের জিডিপি’তে অনেক বড় অবদান রাখা সম্ভব। আমাদের দেশের নারীদের দিনের একটা উল্লেখযোগ্য সময় (১ ঘণ্টা ৪৫ মিনিট) বাসন- কোসন ধোয়ার কাজে ব্যয় হয়। ছাঁই ও সাবান ব্যবহারের কারণে সময়টা আরো বেশি লাগে যা ভিম লিকুইড ব্যবহারে কমে যায়। এই বেঁচে যাওয়া সময় তারা তাদের স্বপ্ন পূরণের জন্য এই প্লাটফরমে ব্যয় করে বর্তমান অবস্থা উন্নতির পাশাপাশি সামাজিক ও আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারেন।”

অনুষ্ঠানে লেভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গর্ভান্যান্সের কম্পোন্যান্ট টিম লিডার সামি আহমেদ, বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরামের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার হামিদুল মিসবাহ, ওমেন অ্যান্ড ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের স্বত্বাধিকারী ও প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশা এবং স্টার্টআপ বাংলাদেশের আইসিটি বিভাগের বিনিয়োগ উপদেষ্টা টিনা জাবীনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন ।

ব্লগ লেখা থেকে শুরু করে ওয়েবসাইট তৈরি, অডিও অ্যান্ড ভিডিও সাপোর্ট, রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস, প্রগ্রামিং অ্যান্ড টেকনোলজি, প্রফেশনাল অ্যান্ড ক্রিয়েটিভ রাইটিং; বিজনেস থেকে শুরু করে লিগ্যাল সার্পোট সবই এই একটি প্লাটফরমে পাওয়া যাবে। যে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিবর্গ তাদের প্রয়োজনীয় সেবা পেতে সাইটে ভিজিট করতে পারবেন। দক্ষ নারীরা www.the2hourjob.com এ লগ ইন করে সাইটে নিবন্ধন করতে পারবেন। ওয়েবসাইটিতে ব্যাংক ট্রন্সফার অথবা ভিসা মাস্টারকার্ড অথবা বিকাশের মাধ্যমে নিরাপদে পারিশ্রমিক পরিশোধের ব্যবস্থা রয়েছে।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.