নারীদের নারীবিরোধী টুইট!

টুইটারে যত নারীবিরোধী টুইট আসে তার অর্ধেকই পোস্ট করেন নারীরা-  এরকমই একটি তথ্য বেরিয়ে এসেছে সম্প্রতি চালানো একটি সমীক্ষা থেকে।

প্রায় তিন সপ্তাহ ধরে চালানো এই সমীক্ষায় দেখা যায়, কেবলমাত্র যুক্তরাজ্যেই ১০ হাজারের মত টুইট ছিল নারীবিরোধী, যা করেছেন সাড়ে ছয় হাজার টুইটার ব্যবহারকারী।

সাম্প্রতিককালে যুক্তরাজ্যের কয়েকজন নারী এমপি ইভেট কুপার, মারিয়া মিলার, স্টেলা ক্রিজি, জেসি ফিলিংস ও সাবেক লিবারেল ডেমোক্রেট মন্ত্রী জো সুইনসন ‘রিক্লেইম দ্য ইন্টারনেট’ নামে একটি উদ্যোগ হাতে নেন, যার উদ্দেশ্য হচ্ছে সোশ্যাল মিডিয়াতে ঘৃণা ছড়ানো নানা বার্তার প্রভাব বিশ্লেষণ।

এই উদ্যোগের আওতায় একটি অনলাইন ফোরাম তৈরি করা হয়েছে, যেখানে ইন্টারনেটকে আরো বেশি ন্যায্য ও সমঅধিকারভিত্তিক করে তোলার চেষ্টা করা হবে। আর এই ফোরামের উদ্যোগে চালিত সমীক্ষা থেকেই জানা গেল যে, টুইটারে নারীবিরোধী বিপুল সংখ্যক পোস্ট দেয়া হয় যার অনেকগুলোই দেন স্বয়ং নারীরা।

সমীক্ষার পরিপ্রেক্ষিতে টুইটারের হেড অব ট্রাস্ট অ্যান্ড সেফটি কিরা ওকনোর বলেন, ‘টুইটারের মত প্লাটফর্মে ঘৃণা ছড়ায় এমন আচরণের কোনো স্থান নেই এবং এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয়া অব্যাহত রাখব।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.