নাগরিক সেবায় উদ্ভাবনী পাইলট প্রকল্পের কর্মশালা ও প্রদর্শনী

মন্ত্রিপরিষদ বিভাগ, সমাজসেবা অধিদফতরএবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর উদ্যোগে ৩ ফেব্রুয়ারি শুক্রবার, সমাজসেবা অধিদফতর মিলনায়তনে নাগরিক সেবায় উদ্ভাবনী পাইলট প্রকল্পের পর্যালোচনাবিষয়ক দিনব্যাপী কর্মশালা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম; যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান; এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির।

মাঠ পর্যায়ে চলমান উদ্ভাবনী উদ্যোগ সমূহের মধ্যে সারাদেশে বাস্তবায়ন যোগ্য উদ্ভাবনী উদ্যোগ চিহ্নিত করার লক্ষ্য নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতর ‘ওয়ার্কশপ অন সার্ভিস ইনোভেশন ইন ডিএসএস: ক্যাপচারিং বেস্ট প্র্যাকটিসস’ শীর্ষক কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালায় মোট ৩৬টি পাইলট আইডিয়া প্রদর্শিত হয়। কর্মশালায় উদ্ভাবনী পাইলট প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনাপূর্বক বৃহত্তর পরিসরে রেপ্লিকেশন এবং পরবর্তী করণীয় নির্ধারণ করা হয়। ৪টি উদ্ভাবনী উদ্যোগ ইতোমধ্যেই রেপ্লিকেশন করা হয়েছে এবং ১৪টি উদ্ভাবনী উদ্যোগ সারাদেশে রেপ্লিকেশনের জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্যান্য উদ্যোগগুলোর পাইলটিং চলমান থাকবে। পরবর্তী রিভিউ কর্মশালায় রেপ্লিকেশন বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে ।

উল্লেখ্য যে, জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করা ও জনসেবায় উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করে স্বল্প সময়, ব্যয় এবং কম যাতায়াতের মাধ্যমে হয়রানিমুক্ত পরিবেশে জনগণকে সেবা প্রদান করার লক্ষ্য নিয়ে এটুআই প্রোগ্রাম নাগরিক সেবা প্রদানের পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের মে মাস হতে এ পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয়/দপ্তরের ২৫৮৭ জন কর্মকর্তাকে নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্তমানে মাঠ পর্যায়ে সাত শতাধিক নাগরিক সেবায় উদ্ভাবনী পাইলট উদ্যোগ চলমান রয়েছে। এই প্রেক্ষাপটে ২০১৩ সালের ৮ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ হতে জারীকৃত পরিপত্রের মাধ্যমে সকল মন্ত্রণালয়, অধিদপ্তর, জেলা ও উপজেলা পর্যায়ে ইনোভেশন টিম গঠন করার উদ্যোগ গৃহীত হয়। সারাদেশে এ পর্যন্ত প্রায় ১০০০ ইনোভেশন টিম গঠিত হয়েছে। ইনোভেশন টিমসমূহ মাঠ পর্যায়ে উদ্ভাবনের সহায়ক পরিবেশ তৈরির নিমিত্তে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটুআই প্রোগ্রামের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ।এছাড়া অন্যান্যদের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ, সমাজসেবা অধিদফতরএবং এটুআই প্রোগ্রামের উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.