নতুন পরিবেশক স্মার্টকে নিয়ে ক্যাসপারস্কি’র বড় পরিকল্পনার ঘোষনা

ব্যবসা সম্প্রসারণ এর পদক্ষেপ হিসেবে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডকে বাংলাদেশী পরিবেশক হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষনা দিল ক্যাসপারস্কি ল্যাব।

আজ ১৪ নভেম্বর, ২০১৮ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ক্যাসপারস্কি ল্যাব এসবিটিএল এর সহযোগিতায় সংবাদ সম্মেলনে ক্যাসপারস্কি ল্যাব তাদের নতুন পরিবেশক-অংশীদারের সঙ্গে বাংলাদেশের বাজারে ব্যবসা বাড়াতে কাজ করার ঘোষনা দেয়। যা এই অঞ্চলে ক্যাসপারস্কি ল্যাবের ব্যবসা সম্প্রসারনের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসেবে কাজ করবে।

শিল্প, ব্যবসা এবং ব্যক্তিগত সাইবার সুরক্ষায় ক্রমবর্ধমান চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে ক্যাসপারস্কি এসটিবিএলকে তাদের পরিবেশক হিসেবে নিযুক্ত করলো, যা তাদের নতুন পথচলা এবং আগের অবস্থানকে আরও মজবুত করবে।

ক্যাসপারস্কি ল্যাবের সাউথ এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার শ্রেনিক ভায়ানি বলেন, পরিবেশক হিসেবে এসটিবিএলকে সঙ্গে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। অঞ্চলটিতে সাইবার অপরাধীদের আগ্রাসীভাবে দমনের কৌশলে আমরা এগিয়ে যেতে চাই। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের ১ বিলিয়ন ডলার চুরির ঘটনা আমাদের চোখ খুলে দিয়েছে, এটা আমাদের জন্য একটা শিক্ষা। কোন অঞ্চলই পুরোপুরিভাবে নিরাপদ নয় এবং এজন্য সাইবার সিকিউরিটিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া প্রয়োজন।

এসটিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, বিশ্বে ক্যাসপারস্কি ল্যাব সাইবার নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ নাম। প্রথমেই ক্যাসপারস্কি’র সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত। আপনারা জানেন, গত ২০ বছর ধরে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিঃ বাংলাদেশের বাজারে বিশ্বমানের বিভিন্ন তথ্যপ্রযুক্তি পন্য সরবরাহ করে আসছে এরই ধারাবাহিকতায় এবার আমরা ক্যাসপারস্কি’র মত একটি বিশখ্যাত এন্টিভাইরাস ব্র্যান্ডের সাথে যুক্ত হতে যাচ্ছি।

এখানে আমাদের ২০ বছরের অভিজ্ঞতা কাজে লাগাবো, যা দিয়ে আমরা নিশ্চিতভাবে ক্যাসপারস্কি ল্যাবের বিশ্বমানের পণ্য সারাদেশে ছড়িয়ে দিতে পারব। সাইবার ঝুঁকি ঠেকানোর মাধ্যমে ক্যাসপারস্কির পণ্য নিশ্চিতভাবেই বাংলাদেশের সকল শ্রেনীর মানুষের অর্থ ও সময়ের অপচয় রোধ করবে।

ক্যাসপারস্কি ল্যাবের ‘থ্রেট ইনটেলিজেন্স’ এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা ধারাবাহিকভাবে পরবর্তী প্রজম্নের সাইবার নিরাপত্তা সমাধান করছে। আমরা আশা করছি, ক্যাসপারস্কির সাথে আমাদের পথচলা দেশের সর্বস্তরের তথ্য প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য সুফল বয়ে আনবে এবং নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখবে।

মোহাম্মদ জহিরুল আরো বলেন, আমরা নতুন ভবে এই সেক্টরে আমাদের বিনিয়োগ ও মেধা দিয়ে ইন্টারনেট সিকিউরিটির পাশাপাশি সাইবার সিকিউরিটি নিয়ে ক্যাসপারস্কি সাথে আমাদের দেশের সকল সেক্টরে কাজ করতে চাই। বাংলাদেশে ব্যাংকিং খাতে ৮০ শতাংশ ক্যাসপারস্কি ব্যবহার করে। তাদের সাথে আরো বড় পরিসরে আমাদের প্রোডাক্ট নিয়ে কাজ করে চাই। দেশে একটা সাইবার সিকিউরি সেন্টার করার মত প্রকাশ করেন জহির।

অনুষ্ঠানে শ্রেনিক ভায়ানি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্ন উত্তরে আরো বলেন, বাংলাদেশ আমাদের জন্য তুলনা মূলক ভাবে বড় মার্কেট। আমরা স্মার্টকে নিয়ে আমাদের মার্কেট শেয়ার বাড়ানো এবং সাইবার সিকিউরিটি নিয়ে এ অঞ্চলে কাজ করবো।

এসটিবিএল ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এসএম মহিবুল হাসান বলেন, ক্যাসপারস্কি একটি ব্রান্ড এবং একটি আস্থার নাম। সাম্প্রতিক সময়ে আমাদের দেশে উল্লেখযোগ্য হারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে সাইবার ঝুঁকি।  স্মার্ট টেকনোলজিস ও ক্যাস্পারস্কাই একসাথে কাজ করলে আমাদের দেশে ক্রমবর্ধমান এই সাইবার ক্রাইম এর ঝুঁকি দূর করা সম্ভব হবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এর ডিরেক্টর সেলস মুজাহিদ আল বিরুনী সুজন

-গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.