নকিয়া আনলো অনমনীয় স্মার্টফোন

নকিয়া সম্প্রতি এমন একটি স্মার্টফোন তাদের মোবাইল ফোনের তালিকায় যুক্ত করেছে যেটিকে হাত দিয়ে বাঁকানো রীতিমত অসম্ভব। একই সাথে তারা এনেছে সহজসরল গোছের একটি স্লাইডার মডেল যেটি ১৯৯০-এর মোবাইল প্রেমীদের মনে নস্টালজিয়া সৃষ্টি করতে পারে।

নকিয়া ৮ সিরোকো মডেলের প্রথম ফোনটি তৈরি হয়েছে ইস্পাতের ফ্রেম দিয়ে এবং বাজারের সবচেয়ে শক্তিশালী ফোনগুলোর একটি বলে এটি নিজেকে দাবি করছে। ওদিকে অন্য মডেলটি নকিয়া ৮১১০-এর শক্তি হচ্ছে এর মনোরম ডিজাইন এবং পুরনো মডেলের জনপ্রিয় মডেলগুলোর সাথে সাদৃশ্য, যার একটি বিখ্যাত মেট্রিক্স মুভিতে দেখানো হয়েছিল।

এ দুটো ফোন যদিও নকিয়ার নামেই বাজারজাত করা হয়েছে, এগুলো বস্তুত তৈরি করেছে ফিনল্যান্ডের স্টার্ট আপ কোম্পানি এইচএমডি গ্লোবাল। কোম্পানিটি ২০১৭-এর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে বেশ নাম করেছিল, যখন তারা রেট্রো ৩৩১০ ফিচার ফোন-এর পাশাপাশি আধুনিক ও শক্তিশালী মডেলের আরো কয়েকটি ফোন নিয়ে এসেছিল। নতুন দুটো ফোন সম্বন্ধে আইএইচএস টেকনোলজি কনসালটেন্সির

গবেষক ইয়ান ফগ বলেন, ‘গত বছর নকিয়ার স্মার্টফোন বিজনেস বলা যায় আবার গা ঝাড়া দিয়ে উঠেছে। এইচএমডি বাজারে একেবারে নতুন। ২০১৭-র শেষ সাত মাসেই বলা যায় তাদের পরিচিতি, আর এরই মধ্যে তারা ৮০ লাখের বেশি স্মার্টফোন বাজারে নিয়ে এসেছে।’ আর ঠিক এ কারণেই নতুন এই ফোনগুলো নিয়ে আশাবাদী মানুষের সংখ্যাও ক্রমশই বাড়ছে।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.