দ্রুত এইচএসসি রেজাল্ট ২০১৯ জানার উপায়

আগামী ১৭ জুলাই প্রকাশিত হতে যাচ্ছে ২০১৯ সালের এইচএসসি, আলীম ও সমমান পরীক্ষার ফলাফল। মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি সেদিন সকাল দশটায় মাননীয় প্রধানমন্ত্রীর নিকট ফলাফল হস্তান্তর করবেন বলে আশা করা যাচ্ছে। বরাবরের মতই, এরপর শিক্ষাপ্রতিষ্ঠান, মোবাইল এসএমএস ও অনলাইন পোর্টালে এইচএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশ করা হবে বেলা বারোটার দিকে।

মোবাইলের ফোনের মাধ্যমেও ফলাফলঃ

মোবাইলের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন। সেজন্য আপনাকে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (ঢাকা বোর্ডের জন্য DHA, রাজশাহী বোর্ডের জন্য RAJ, চট্টগ্রাম বোর্ডের জন্য CHI, সিলেট বোর্ডের জন্য SYL, যশোর বোর্ডের জন্য JES , দিনাজপুর বোর্ডের জন্য DIN, কুমিল্লা বোর্ডের জন্য COM, বরিশাল বোর্ডের জন্য BAR ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2019 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ HSC DHA 212121 2019

কারিগরি বা টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০১৯ জানুন এখানে

কারিগরি বোর্ডের জন্য HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2019 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ HSC TEC 123456 2019

মাদ্রাসা বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০১৯ জানুন এখানে

এইচএসসি সমমানের মাদ্রাসা বোর্ডের ( আলীম পরীক্ষার) ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে Alim লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল(অর্থাৎ 2019 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণঃ Alim MAD 121212 2019

অনলাইনের মাধ্যমে ফলাফলঃ

ঐদিন দুপুর ১২টার পর থেকে ইন্টারনেটে এখান থেকে ২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে। তবে এই সাইটে শুধুমাত্র সংক্ষিপ্ত ফলাফল, মানে গ্রেড পয়েন্টই দেখতে পারবেন। আলাদা আলাদা বিষয় ও আলাদা আলাদা বিভাগে কত নম্বর পেয়েছেন সেটা দেখা যাবে না। তাছাড়া শিক্ষাবোর্ডের এই এসএসসি রেজাল্ট ২০১৯ সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটটি ওভারলোড হলে এটি ভিজিট করতে সমস্যা হতে পারে। অর্থাৎ এখান থেকে ফল জানতে কিছুটা সময় লাগতে পারে।

তাই শিক্ষা মন্ত্রনালয়েরই আরেকটি সাইট থেকে আপনি এইচএসসির ফলাফল দেখতে পারবেন। এই সাইটটি নতুন এবং এটি শুধু রেজাল্টের জন্যই তৈরী করা হয়েছে। এই সাইটে কোন বিষয়ে ও কোন বিভাগে কত নম্বর পেয়েছেন সেটাও দেখতে পারবেন। এমনকি আপনি চাইলে আপনার কাঙ্ক্ষিত শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা বোর্ড এর রেজাল্ট এর এনালিটিক্স দেখতে পারবেন।

-সিনিউজভয়েস/জিডিটি/১৪জুলাই/১৯

 

Please Share This Post.