দেশে ‘রাগেড পিসি’ হার্ডকোর ল্যাপটপ উম্মোচন করলো ডেল

দেশে ‘রাগেড পিসি’ নামের একটি হার্ডকোর ল্যাপটপ উম্মোচন করেছে ডেল। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডেল সলিউশন ফোরাম উপলক্ষে এ ল্যাপটপ উন্মোচন করে ডেল। রাফ অ্যান্ড টাফ ব্যবহারে এমনকি যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য এ পিসি উপযোগী বলে দাবি করেন ডেল সাউথ এশিয়া ডেভেলপিং মার্কেটসের জেনারেল ম্যানেজার হারজিৎ রেখি।

১১ দশমিক ৬ ইঞ্চির এইচডি মনিটর ঝকঝকে ছবির নিশ্চয়তা দেবে বলে বলেছেন হারজিৎ সিং রেকি। সামরিক গ্রেডে কাজ করা ক্ষমতা-সংবলিত এ পিসি একটানা দীর্ঘ সময় চললেও গরম হবে না। ডেলের দাবি, ল্যাটিটিউট-১২ রাগেড ডিভাইসটি বিভিন্ন কঠিন কাজের ক্ষেত্রে ব্যবহার উপযোগী করে তৈরি। যুদ্ধক্ষেত্রে সেনাবাহিনীর, আপদকালীন ত্রাণকর্মীদের এবং কারখানার গুরুত্বপূর্ণ কাজে ও বিরূপ পরিস্থিতিতে কাজ করতে সক্ষম।

হারজিৎ সিং বলেন, এমন একটি উন্নত কনফিগারেশনের ল্যাপটপের জন্য অনেকদিন থেকেই কাজ করে আসছিল ডেল। আজ বাংলাদেশে এটি উন্মোচন করা হলো। হারজিৎ রেখি বলেন, ‘ট্রান্সফর্ম, কানেক্ট, ইনফর্ম অ্যান্ড প্রটেক্ট সফল হতে ব্যবসায়িক প্রতিষ্ঠানকে গ্রাহকদের এসব চাহিদা পূরণ করতেই হবে। আর ডেলের কৌশলগত লক্ষ্যও স্থির করা হয়েছে এসব চাহিদার কথা বিবেচনা করেই।’

এর আগে একটি থ্রিডি নাচ দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। পরে স্বাগত বক্তব্যে ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ‘গ্রাহকদের প্রতি আমাদের দায়বদ্ধতার জায়গা থেকেই এসেছে ডেলস সলুশন। আর এটি করা হয়েছে ভবিষ্যতের কথা মাথায় রেখে। বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে ডেল কাজ করে যাচ্ছে, ভবিষ্যতেও করবে।

 ডেল সাউথ এশিয়ার জেনারেল ম্যানাজার মাক চিন ওয়া বলেন, তথ্য-প্রযুক্তিতে মুঠোফোন, ক্লাউড এবং বিগডাটা কাজের চাপ ক্রমাগত বাড়িয়ে দিচ্ছে। ফলে প্রয়োজনীতা বেড়েছে তথ্য-প্রযুক্তিকে ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে দেখার। যেমন, এন্টারপ্রাইজ টেকনোলজি হতে হবে নমনীয়, খাপ খায়োনোর উপযোগী ও পরিবর্তনযোগ্য। এসব প্রয়োজনের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে ‘ডেলস সলিউশন’।

চিন ওয়া আরও বলেন, ‘এখন পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে মিনিটের মধ্যেই তাদের সেবা গ্রাহকের কাছে পৌঁছে দিতে হয়। ভবিষ্যতে দিতে হবে কয়েক সেকেন্ডের মধ্যে।’তাই ডেল তার প্রযুক্তিকে সবসময় উন্নত করার দিকে মনোযোগী থেকেছে।

ডেল সলিউশন ফোরামে ডেলের বিভিন্ন প্রযুক্তিপণ্য প্রদর্শন করা হয়। এছাড়াও আয়োজন করা হয়েছে গেইমিং প্রতিযোগিতা। ডটা-২ গেমের বিজয়ী পাবেন ১৫ হাজার টাকা এবং রানার আপ পাবেন ১০ হাজার টাকার পুরস্কার। কিং অব ফাইটারের বিজয়ী পাঁচ হাজার টাকা এবং রানার আপ পাবেন তিন হাজার টাকার পুরস্কার।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.