দেশে বিশ্বমানের উদ্যোগ তৈরিতে সকল সুবিধাই রয়েছে

ঢাকা:  বেসিস সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান বলেছেন, দেশে বিশ্বমানের উদ্যোগ তৈরিতে প্রয়োজনীয় সকল সুবিধাই বর্তমান রয়েছে। রবিবার সিলিকন ভ্যালি ভিত্তিক প্রতিষ্ঠান ফাউন্ডার ইনস্টিটিউটের গ্রাজুয়েটদের সমাপনী অনুষ্ঠান ‘পিচ নাইট ফর ফাউন্ডার ইন্সটিটিউট গ্রাজুয়েট’-এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কানেক্টিং স্টার্টআপ, সিডস্টারস ওয়ার্ল্ড, এক হাজার উদ্ভাবনী প্রকল্প, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা এবং বিনিয়োগ ও ঋণসুবিধা দিতে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, বেসিসের আইডিএলসি উদ্ভাবন, বাংলাদেশ ব্যাংকের ইইএফ ফান্ডসহ বেশ কিছু কার্যক্রম রয়েছে। তাই আমাদের ভালোমানের উদ্যোগ বেরিয়ে আসতে হবে, আর তাদের প্রসার ও মানোন্নয়নে সরকার ও বেসিসের পক্ষ থেকে সকল সুবিধা দেওয়া হবে।

এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফেনক্সের ইউরোপীয় প্রতিনিধি ইগর কসতেনকো, টেলিনর হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ফাউন্ডার ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক সাজিদ রহমান, ফাউন্ডার ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক মিনহাজ আনোয়ার, অনিতা গাজী ইসলামসহ মেন্টর, বিচারক ও বিনিয়োগকারীরা।

অনুষ্ঠানে বিজয়ী দুই গ্রাজুয়েট নির্বাচিত করা হয়। এগুলো হলো – ক্লাউড নির্ভর বিশ্লেষণ প্রতিষ্ঠান মেঘদূত অ্যানালাইটিক্স ও ওয়ালেট সেবা উমো। এর আগে ফাউন্ডার ইনস্টিটিউটের তিন মাসব্যাপি প্রশিক্ষণের পর তিনজন গ্রাজুয়েট বিচারক ও বিনিয়োগকারীদের সামনে নিজ নিজ প্রতিষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন।

উল্লেখ্য, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছিল। ইতিমধ্যেই বাংলাদেশি তিনটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে ফেনক্স। অপরদিকে উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দেশে বিশ্বমানের প্রযুক্তি কোম্পানি গড়ে তোলার জন্য গতবছর সমঝোতা চুক্তিসই করেছিল ফাউন্ডার ইনস্টিটিউট ও বেসিস।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.