দেশে বিপুল পরিমান দক্ষ প্রোগ্রামার দরকার : মোস্তাফা জব্বার

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের বিপুল পরিমাণ প্রোগ্রামার দরকার, যারা সফটওয়্যার তৈরি করতে পারে ও কোডিং করতে পারে। কেবল দেশের নয় বিশ্ববাজারে প্রোগ্রামারদের দারুন চাহিদা রয়েছে। আমাদের তরুণ জনগোষ্ঠীকে এই অসাধারণ ও অনন্য সুযোগ গ্রহণ করার জন্য প্রস্তুত করতে হবে। অন্যদিকে আমাদের বিপুল পরিমাণ সাধারণ শিক্ষায় শিক্ষিত জনবল রয়েছে। আমরা তাদেরকে দিয়ে তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার কাজ করাতে পারি।

বেসিস সভাপতি আরো বলেন, অনেকেরই ভুল ধারণা আছে যে সফটওয়্যার মানেই কেবলমাত্র কোডিং। কিন্তু কোডিং আসলে সফটওয়্যার ডেভেলপমেন্টে খাতের একটি অংশ মাত্র। একটি সফটওয্যার তৈরির জন্য সমস্যাটা বোঝা, তার সমাধানটা খুজে বের করা, ব্যবহারকারীর ইন্টারফেসটাকে তৈরি করা ম্যানুয়েল তৈরি করা বা ডকুমেন্টেশন করা, সাপোর্ট দেয়া ইত্যাদি নানা কাজ রয়েছে। আমাদের প্রোগ্রামারদেরকে কোডিংসহ সকল বিষয়েই দক্ষ হতে হবে। এমনকি কোডিং জানেননা তারাও সফটওয়্যার উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করতে পারেন। সামাজিক সমস্যা সমাধানের সময়ে আগে সমস্যাটা বুঝতে হবে এবং যার সমস্যা তার ভাবনা চিন্তাকে মাথায় নিয়ে সমাধান করতে হবে। যে সমাধান মানুষের কাজে লাগে না, সেটি উদ্ভাবন করে কোনো ফায়দা নেই।

৬ মার্চ, রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ব্র্যাকাথন-২-এ তথ্যপ্রযুক্তির মাধ্যমে সামাজিক সমস্যা সমাধান ও জীবনমান উন্নয়ন শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ আইসিটি অ্যান্ড পার্টনারশিপ স্ট্রেনদেনিং ইউনিটের পরিচালক কেএএম মোর্শেদ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ফিন্ড অপারেশন্স বিষয়ক পরিচালক দেবাশিষ সাহা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস প্রি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন ও অধ্যাপক সাবিনা ফয়েজ রশিদ প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিরা ব্র্যাকাথন শীর্ষক মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় বিজয়ী ১১টি দলের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন। বিজয়ীদের প্রত্যেককে ক্রেস্ট ও ৫ হাজার ডলার অনুদান দেওয়া হয়।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.