দেশে প্রথমবারের মত এএলএম সেমিনার অনুষ্ঠিত

বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যার তৈরির টুলস অ্যাপ্লিকেশন লাইফসাইকেল ম্যানেজমেন্ট (এএলএম) নিয়ে দেশে প্রথমবারের মতো একটি সেমিনার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপোর দ্বিতীয় দিনে (২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার) অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের ডিজি মো: ফারুক হোসেন বলেন, এএলএম হচ্ছে সফটওয়্যার তৈরির টুল যার মাধ্যমে একজন ডেভেলপার প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সন্তোষজনক সফটওয়্যার তৈরি করতে পারেন। এটি ব্যবহারের মাধ্যমে সফটওয়্যারটি সহজে ব্যবহার উপযুক্ত হয়।

তিনি আরো বলেন, ছাত্ররা এটি শিক্ষার মাধ্যমে আন্তর্জাতিকমানের সার্টিফিকেশন পায়। অনুষ্ঠানে ট্রাসকোভস্কি অ্যান্ড পার্টনার্সের ব্যবস্থাপনা পরিচালক জাসমিনা ট্রাসকোভস্কি বলেন, ডেভেলপাররা এএলএম টুল ব্যবহারের মাধ্যমে তাদের বিভিন্ন আইডিয়াকে সফটওয়্যার আকারে বাজারজাত করতে পারে।

তিনি আরো বলেন, এএলএম প্রজেক্ট ম্যানেজমেন্ট এর চাহিদা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। সব ধরনের প্রজেক্টে এই টুল ব্যবহার করা যায়। কেননা এটি একটি সফটওয়্যার তৈরি করতে সব ধরনের সকল পদ্ধতি সফল ব্যবস্থাপনায় সাহায্য করে এবং জটিলতা দূরীকরণে সাহায্য করে।

সেমিনারটি সঞ্চালনা করেন ডেটাসফটের পরিচালক মো: মনজুর মাহমুদ। সেমিনারে উপস্থিত ছিলেন কোভেয়ার সফটওয়্যারের পরিচালক অমিত দাসগুপ্তা, এটুআই এর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্টমানিক মাহমুদ ও এটুআই এর আইটি ম্যানেজার মো: ফরহাদ জাহিদ শেখ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.