দেশে প্রথমবারের মতো ‘স্পেস ইনোভেশন সামিট’

মহাকাশ বিজ্ঞান, ছোট স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়নে এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করার উদ্দেশ্য দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্পেস ইনোভেশন সামিট’।

আগামী ২১ জুলাই রাজধানীর কেআইবি মিলনায়তনে অনুষ্ঠিতব্য এই সামিটে একটি ওয়ার্কশপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার রয়েছে, দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন বক্তা দিনব্যাপী এই সামিটে বক্তব্য রাখবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।

বক্তাদের মধ্যে রয়েছেন মেক্স গ্রুপের প্রধান ইঞ্জি. গোলাম মোহাম্মদ আলমগীর, নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্রাভিটিতে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্রাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মদ খলিলুর রহমান, ইঞ্জি. আব্দুল্লাহিল কাফি, ইঞ্জি. রাইহানা সামস সহ আরো কয়েকজন।

সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইট (ক্যান স্যাট) এর ওপর হাতেকলমে একটি ওয়ার্কশপ করানো হবে। ব্রাক অন্বেষা টিম এটি পরিচালনা করবেন। দিনব্যাপী ওয়ার্কশপ শেষে ক্যান স্যাট টি ২০০ ফিট ওপর থেকে প্যারাসুট এর মাধ্যমে ভূমিতে নামানো কালে গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।

ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণের জন্য ভিজিট: www.bif.org.bd

আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রধান আরিফুল হাসান অপু বলেন ‘আমরা চাই স্পেস টেকনোলজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে, এই কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।’

স্পেস ইনোভেশন সামিট আয়োজন করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, টাইটেল স্পন্সর হিসেবে আছে মেক্স গ্রুপ, প্লাটিনাম স্পন্সর বেবিলন রিসোর্স, সহযোগিতায় ট্রাই ল্যাব, বিডিভেঞ্জার, লাইভটুওয়েব ও স্টুডিও ওয়াশ।

– সিনিউজভয়েস ডেস্ক
Please Share This Post.