দেশে পালিত হবে গার্লস ইন আইসিটি দিবস

দেশে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) আয়োজিত গার্লস ইন আইসিটি বড়ো আকারে পালনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়াক (বিডিওএসএন) ও বাংলাদেশ ওম্যান ইন আইটি (বিডব্লিউআইটি)। তথ্য ও যোগাযোগা প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানো এবং এ ব্যাপারে তাদের সচেতন করার উদ্দেশ্য নিয়ে আইটিইউ ২০১২ সাল থেকে এপ্রিলের চতুর্থ বৃহস্পতিবার গার্লস ইন আইসিটি দিবস হিসাবে পালন করে থাকে।

দিবস উদযাপনের অংশ হিসাবে আগামী ২০-৩০ এপ্রিল নানান কর্মসূচী গ্রহণ করেছে বিডিওএসএন ও বিডব্লিউআইটি। এর মধ্যে রয়েছে – প্রথম কম্পিউটার প্রোগ্রাম লেখাসহ কারিগরি বিষয়ের কর্মশালা, অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা,  টেকনোলজি ক্যারিয়ার ফেয়ার, সচেতনতা কর্মসূচী এবং তথ্য প্রযুক্তি খাতে সংশ্লিষ্ট নারীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিলন মেলা।

এছাড়া তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ওপেন ডে কার্যক্রমের আওতায় ভবিষ্যতে তথ্য প্রযুক্তি সেক্টরে কাজ করতে আগ্রহী মেয়েরা মাইক্রোসফট, গ্রামীণ ফোন, স্যামসাং আরএন্ডডি সেন্টার, ইউওয়াইসিস, ডিজিকন, আইএসএসএল, বিডজবস ইত্যাদি প্রতিষ্ঠান ঘুরে দেখার সুযোগ পাবেন।

এব্যাপারে আয়োজক বিডিওএসএনের সহ-সভাপতি এবং বিডব্লিউআইটির পরিচারক লাফিফা জামান জানান – বিগত বছর সমূহে শিক্ষা এবং কর্মক্ষেত্রে আমাদের দেশের মেয়েদের ঈর্ষনীয় উন্নতি হয়েছে। তারপরও এখনো নানান ক্ষেত্রে জেন্ডার গ্যাপ প্রকট। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত এরকম একটি খাত। এই খাতে মেয়েদের নানান সুযোগ থাকলেও তথ্যের ঘাটতি, পদ্ধতি সম্পর্কে ধারণা না থাকা এবং কী করলে সে সুযোগ পাওয়া যাবে সেটি জানা না থাকায় আমাদের দেশে এখনো অনেক মেয়ে এই শিল্পে নিজের ক্যারিয়ার গড়ার ব্যাপারে অনাগ্রহী। এমনকী অনেকে আইসিটি বা এ সংক্রান্ত বিষয়ে শিক্ষা গ্রহণ করলেও এটিকে পেশা হিসাবে নিতে চান না।

এই বিষয়ে সচেতনতা ও মেয়েদের আগ্রহী করে তোলার জন্য এই আয়োজন”।

 ঢাকা ছাড়াও চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, দিনাজপুর, খুলনা ও রাজশাহীতে এই আয়োজন অনুষ্ঠিত হবে। http://girlsinict.bdosn.org/  -এই ওয়েবসাইটে  নির্ধারিত অনলাইন ফরমে আবেদনের মাধ্যমে বিভিন্ন আয়োজনে অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে।

উল্লেখ্য , এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে টেকশহর, চাকরি ডট কম এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। সহযোগী হিসাবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.