দেশে এয়ার সেপারেশন ইউনিট-এর ভিত্তি প্রস্তর স্থাপন করলো লিন্ডে

লিন্ডে গ্রুপের গ্যাসেস ডিভিশনের সদস্য লিন্ডে বাংলাদেশ লিমিটেড আজ নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১২০ কোটি টাকা মূল্যের (১৪.৬ মিলিয়ন ইউরো) এয়ার সেপারেশন ইউনিটের (এএসইউ) নির্মাণ কাজ শুরু করেছে।

২০১৫ সালের নভেম্বরে লিন্ডে এই প্ল্যান্টে বিনিয়োগের ঘোষণা দেয়। এটি ২০১৭ সালে উৎপাদন শুরু করে দৈনিক প্রায় ১০০ টন তরলীকৃত গ্যাস উৎপাদন করবে, যা বাংলাদেশে সবচেয়ে বড়। লিন্ডের নতুন এএসইউ বাংলাদেশে ক্রমবর্ধমান স্বাস্থ্যসেবা, খাদ্য ও পানীয়, ফ্যাব্রিকেশন, ফার্মাসিউটিক্যাল, জাহাজ নির্মাণ এবং জাহাজ ভাঙ্গা শিল্পে তরলীকৃত গ্যাস এবং এ সম্পর্কীত আনুষাঙ্গিক সেবা প্রদান করবে।

রূপগঞ্জ প্ল্যান্টটির উৎপাদন ক্ষমতা লিন্ডে বাংলাদেশের বর্তমান উৎপাদন ক্ষমতাকে দ্বিগুণেরও বেশি করবে, যা বাংলাদেশের শীর্ষ গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে লিন্ডের অবস্থানকে আরও দৃঢ় করবে। বাজারের সব ধরনের গ্রাহকদের বিভিন্ন রকমের সিলিন্ডার পণ্য ও সেবা দিতে রূপগঞ্জে একটি সর্বাধুনিক সিলিন্ডার ফিলিং সাইটও নির্মিত হচ্ছে।

ফেডারেল রিপাবলিক অব জার্মানির মাননীয় রাষ্ট্রদূত ড. টমাস প্রিন্জ এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক।

আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত ড. টমাস প্রিন্জ বলেন, “এ অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই আনন্দিত। লিন্ডে একটি বিশ্বখ্যাত জার্মান ব্লু চিপ কোম্পানি। লিন্ডে বাংলাদেশে বিনিয়োগ করে বাজারে বিশ্বস্ততা অর্জন করেছে। লিন্ডেকে প্রয়োজনীয় সহযোগিতা করে বাংলাদেশ সরকার সরাসরি বৈদেশিক বিনিয়োগকে সত্যিকারভাবে স্বাগত জানিয়েছে। আমি আশা করি, এই উদ্যোগ বৈদেশিক বিনিয়োগের একটি সফল উদাহরণ হিসেবে উপস্থাপিত হয়েছে, যা অন্যান্য বহুজাতিক কোম্পানিগুলো অনুসরণ করতে অনুপ্রাণিত হবে”।

এ অনুষ্ঠানে লিন্ডে এজি-এর এক্সিকিউটিভ বোর্ড মেম্বার এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চিফ অপারেটিং অফিসার জনাব সঞ্জীব লাম্বা বলেন, “এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল লিন্ডে গ্রুপের অগ্রগতি বৃদ্ধির চালিকাশক্তি এবং বাংলাদেশে আমাদের কার্যক্রম বৃহত্তর দক্ষিণ এশিয়ায় আমাদের ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিশ্ব অর্থনীতির মন্দা অবস্থার মধ্যেও সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অথনৈতিকভাবে ঈর্ষণীয় উন্নতি ও প্রবৃদ্ধি অর্জন করেছে। আমরা আশাবাদী যে, বাংলাদেশের এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে”।

জনাব সঞ্জীব লাম্বা আরও বলেন, “আমাদের গ্যাস পণ্য এবং সেবার চাহিদা দিন দিন বেড়েই চলছে। আমরা এই বিনিয়োগটিকে ভবিষ্যতের বিনিয়োগ হিসেবে বিবেচনা করছি। রূপগঞ্জ প্ল্যান্টটির উৎপাদন ক্ষমতা লিন্ডে বাংলাদেশের বর্তমান উৎপাদন ক্ষমতাকে দ্বিগুণেরও বেশি করবে, যা বাংলাদেশের শীর্ষ গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে লিন্ডের অবস্থানকে আরও দৃঢ় করবে। বিগত ৬০ বছরের মত বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রার সঙ্গে নিয়মিত অংশীদার হতে পেরে আমরা গর্বিত”।

ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে আসা অতিথিদের প্রস্তাবিত প্ল্যান্টের ত্রিমাত্রিক দৃশ্য দেখানো হয়। নতুন এই এএসইউ লিন্ডে গ্রুপের প্রকৌশল প্রযুক্তি এবং ডিজাইন বিশেষজ্ঞদের অভিজ্ঞতার আলোকে তৈরি করা হবে। লিন্ডের বিশ্বখ্যাত এয়ার সেপারেশন প্রযুক্তি উচ্চ দক্ষতা এবং অপারেশনাল নির্ভরযোগ্যতা নিশ্চিত করবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.