দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল স্কুল উদয়ন

দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল স্কুল হিসেবে যাত্রা শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উদয়নের ডিজিটাল কার্যক্রম বাস্তবায়নকারী সফটওয়্যার প্রতিষ্ঠান ফোর ডি কমিউনিকেশনসকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘ডিজিটালাইজেশনের মাধ্যমে স্কুল কর্তৃপক্ষের রেজাল্ট সিলেবাসসহ বিভিন্ন ছাপার কাজের জন্য ব্যয় কমবে। ব্যস্ততার কারণে বাবা-মার সঙ্গে স্কুলের যে সমন্বয়হীনতার সৃষ্টি হয় তা দূর হবে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের প্রত্যেক স্কুলকে ডিজিটালাইজেশনের আওতায় আনতে চায়। ইতোমধ্যেই দেশের দুই হাজার মাধ্যমিক স্কুলে কম্পিউটার ল্যাব এবং ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। সকল স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহারের মাধ্যমে নতুন প্রজন্মকে বিশ্বমানের শিক্ষা প্রদান করা হবে।’

প্রতিমন্ত্রী উদয়ন স্কুলে একটি আধুনিক কম্পিউটার ল্যাব এবং প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ক্লাসরুমগুলো মাল্টিমিডিয়া করার ঘোষণা দেন।
আইটিমস নামক একটি সফটওয়ারের মাধ্যমে উদয়নের শিক্ষা ও ব্যবস্থাপনা কার্যক্রম অটোমেটেড করেছে ফোর ডি কমিউনিকেশনস। ফলে উদয়নের ক্লাস ম্যানেজমেন্ট, রুটিন তৈরি, ফলাফল তৈরি ও প্রকাশ, উপস্থিতি, পরীক্ষা, বেতন প্রদানসহ আনুষঙ্গিক কার্যক্রম এই সফটওয়্যারের মাধ্যমেই সম্পন্ন করা হয়। এখন থেকে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য www.fourdbd.com এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ড. উম্মে সালেমা বেগমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ, সফটওয়্যার প্রতিষ্ঠান ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল ইমরান প্রমুখ।

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.