দেশের প্রথম কম্পিউটার কারখানার উদ্বোধন কাল

গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নবনির্মিত কম্পিউটার উৎপাদন কারখানার উদ্বোধন হবে আগামীকাল। এর ফলে স্মার্টফোনের পর ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ ও মনিটরের মতো প্রযুক্তিপণ্যে ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগ যুক্ত হতে যাচ্ছে। ইতোমধ্যে কম্পিউটার কারখানা উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ট্রায়াল প্রডাকশনের কার্যক্রম চলছে। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ বিস্তৃত এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে ওয়ালটন কম্পিউটার কারখানা। ল্যাপটপ ও কম্পিউটার ডিজাইন ডেভেলপ, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মান নিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাবের পাশাপাশি কারখানাটিতে স্থাপন করা হয়েছে সর্বশেষ জাপানি ও জার্মান প্রযুক্তির মেশিনারিজ।

ওয়ালটনের পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী ও বিজয় বাংলা সফটওয়্যারের উদ্ভাবক মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ঊর্দ্ধতন সরকারি কর্মকর্তাবৃন্দ। সকাল ১০ টায় উদ্বোধন করা হবে কারখানাটি।

ওয়ালটন জানায়, কারখানাটি থেকে প্রাথমিকভাবে মাসে ৬০ হাজার ইউনিট ল্যাপটপ, ৩০ হাজার ইউনিট ডেস্কটপ ও ৩০ হাজার ইউনিট মনিটর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া পর্যায়ক্রমে কম্পিউটারের অন্যান্য অ্যাকসেসরিজ পেন ড্রাইভ, কিবোর্ড ও মাউস উৎপাদনে যাওয়ার পরিকল্পনা রয়েছে ওয়ালটনের। কারখানাটিতে ইন্টেলের সর্বশেষ প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপের পাশাপাশি ছয় মডেলের ওয়ালটন ডেস্কটপ ও দুই মডেলের ওয়ালটন মনিটর উৎপাদন করা হবে।

সিনিউভয়েস//ডেস্ক/

Please Share This Post.