দেশের প্রথম ই-কর্মাস প্লাটফর্ম ঘুড়ি

সম্প্রতি ঘুড়ি নিয়ে আসল বাংলাদেশের প্রথম সম্পূর্ন ই-কর্মাস প্লাটর্ফম এর বেটা সংস্করণ। ঘুড়ি বাংলাদেশে একটি নতুন ধারণা নিয়ে এসেছে যেখানে যে কেউ যেকোন স্থান থেকে অনলাইনে নিজের ই-শপ খুলে ব্যবসা শুরু করতে পারবেন। বর্তমানে বাংলাদেশে অন্য যে সকল ই-কর্মাস ওয়েবসাইট আছে সেখানে নিজের পণ্য বিক্রয় করার সুযোগ থাকলেও কোন উদ্যোক্তাই নিজের পরিচিতি তার মাধ্যমে তুলে ধরতে পারছেন না, আবার অনেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ এর মাধ্যমে তাদের পণ্য বিক্রয় করা শুরু করলেও সঠিক নির্দেশনার অভাবে ক্রেতাদের কাছে পেীছাতে না পেরে কিছুদিন এর মাঝে তাদের ব্যবসা বন্ধ করে দিচ্ছেন; তাদের জন্যই ঘুড়ি প্লাটফর্ম একটি সুযোগ তৈরী করে দিচ্ছে। ঘুড়িতে যেকোন উদ্যোক্তাই সম্পূর্ন বিনা খরচে একটি ই-শপ খুলতে পারবেন যা তিনি নিজস্বতার আঙ্গিকে সাজিয়ে তুলতে পারবেন। ঘুড়ি নিজেদের একটি কমিনিউনিটি হিসেবে প্রতিষ্ঠা করবে যেখানে ঘুড়ির সকল মার্চেন্টকে সঠিক নির্দেশনার মাধ্যমে তাদের ব্যবসাকে উন্নত করতে সাহায্য করবে।

ঘুড়ি বর্তমানে উদ্যোক্তাদের জন্য চারটি প্যাকেজ নিয়ে এসেছে। প্রথম প্যাকেজটি ফ্রি, এটি এমন একটি প্যাকেজ যার মাধ্যমে উদ্যোক্তারা ফ্রিতে নিজের ই-শপ খুলতে পারবেন এবং অন্যান্য ব্যাসিক কাজগুলো করতে পারবেন (বিস্তারিত জানতে ভিজিট করুনঃ ghoori.com/price)। ঘুড়িতে উদ্যোক্তারা ই-শপ নিজেদের পছন্দমত সাজাতে পারবেন; প্রত্যেক ই-শপ একটি ডোমেইন পাবে, যা ঐ ই-শপটির মার্কেটিং এর জন্য সুবিধা হবে। এটি এমন একটি প্লাটফর্ম হবে যেখানে ক্রেতা ও বিক্রেতা উভয়ই তাদের পছন্দের পন্য তুলনা করতে পারবেন যা তাদের মার্কেট সর্ম্পকে একটি সঠিক ধারণা পেতে সাহায্য করবে। এছাড়াও প্রত্যেক মার্চেন্ট একটি নিজস্ব ইনভেন্টরী পদ্ধতি, কাট পদ্ধতি এবং পণ্য ব্যবস্থাপনার সুযোগ পাবেন। বর্তমানে দেশের সকল গুরুত্বপূর্ন পেমেন্ট ও ডেলিভারী পদ্ধতি ঘুড়ি প্লাটফর্মে যুক্ত করার কাজ করা হচ্ছে।

ঘুড়িতে মার্চেন্টদের এই ই-শপ তৈরী করতে একটি বৈধ ফোন নাম্বার, ই-মেইল এ্যাডরেস, ফেসবুক এ্যাকাউন্ট ও ফটো আইডি লাগবে (যেমনঃ NID)। ঘুড়ির সর্ম্পকে যে কোন কিছু জানতে চোখ রাখুন ফেসবুক পেইজে [facebook.com/Ghooribd]। এছাড়াও ঘুড়িতে একটি FAQ (ghoori.com.bd/faq),তৈরী করা আছে যা ঘুড়ি সর্ম্পকে সবার একটি সম্পূর্ণ ধারণা ও যে কোন প্রশ্নের উত্তর পেতে সাহায্য করবে। এছাড়াও ঘুড়ির সাথে যোগাযোগ করতে চাইলে ই-মেইল করতে পারেন info@ghoori.com.bd|

ঘুড়ি, বাংলাদেশের একটি টেকনোলজিকাল প্রতিষ্ঠান চরকি লিমিটেড এর অন্যতম একটি পণ্য। এর অর্থায়নে রয়েছে মালয়েশিয়া ভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভস কোম্পানি। চরকি টীম বাংলাদেশের সেরা সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠা করা ছাড়াও ঘুড়িকে ই-কর্মাস ব্যবসার চূড়ান্ত গন্তব্যস্থল হিসেবে প্রতিষ্ঠা করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Please Share This Post.