দেশের করোনা পরিস্থিতি মোকাবেলায় স্টার্টআপদের এগিয়ে আসার আহবান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” প্রকল্পের স্টার্টআপদের নিয়ে বুধবার, ২২ এপ্রিল ২০২০ তারিখে অনুষ্ঠিত হয় একটি জরুরি সভা। অনলাইনে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

প্রাণঘাতী করনা ভাইরাসের ফলে সারাদেশ একটি কঠিন সময় পার করছে। এ সময় খাদ্য, চিকিৎসা, শিক্ষা এই তিনটি গুরুত্বপূর্ণ খাতেই প্রয়োজন বিশেষ পরিকল্পনা ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ। তাই এখন থেকেই প্রযুক্তির সহায়তায় সম্মিলিত ও জোড়ালোভাবে সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে বলে মনে করছেন বিসিসি এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি সকলকে হাল না ছেড়ে দিয়ে শক্তভাবে এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত হতে বিভিন্ন দিক নির্দেশনা দেন এই জরুরি বৈঠকে।

এদিকে, করোনা পরিস্থিতি মোকাবেলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর সঠিক তত্ত্বাবধান ও নেতৃত্বে আইসিটি বিভাগ থেকে নিয়মিতভাবে নেওয়া হচ্ছে বিভিন্ন জরুরি পদক্ষেপ। এরই আলোকে iDEA প্রকল্পের আওতাধীন বিভিন্ন স্টার্টআপদের সেবা সমূহ সমন্বয় করে দেশের এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি গ্রহণে বিশেষ কৌশল গ্রহণ করছে “স্টার্টআপ বাংলাদেশ” এর ব্যানারে iDEA প্রকল্প। ইতোমধ্যে দেশের গ্রাম পর্যায় থেকে খাদ্য সংগ্রহ করে সেটা ডিজিটাল পদ্ধতিতে জনগণের নিকটে পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে স্টার্টআপ বাংলাদেশ। এই সমগ্র প্রক্রিয়ার মধ্যে সংযুক্ত হয়েছে চালডাল, ট্রাক লাগবে, ডিজিটাল আরতদার, উই বিডিসহ বিভিন্ন ই- কমার্স প্রতিষ্ঠানসমূহ।

খুব শীঘ্রই স্টার্টআপদের নিয়ে গঠিত এই নতুন প্ল্যাটফর্মটি দেশের সেবাব্যবস্থা সমূহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। সভায় খাদ্য, চিকিৎসা, শিক্ষাসহ বিভিন্ন খাতের সেবাসমূহ নিশ্চিত করার জন্যে কি কি ধরণের জরুরি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে সেই বিষয়ে বিভিন্ন দিক ও কৌশল তুলে ধরেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক। উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন চালডাল, ট্রাক লাগবে, ডিজিটাল আড়তদার, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ (উইবিডি), বাংলা পাজেল, মেডিটর হেলথ, লজারুস রোবোটিক্সসহ আরো অনেক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণসহ আইসিটি বিভাগের পরামর্শক ও উধ্বর্তন কর্মকর্তাগণ।

 

-সিনিউজভয়েস/ডেক্স/২৩এপি/২০

 

 

Please Share This Post.