দেশীয় ওয়েবসাইটগুলোর মধ্যে শীর্ষে বিক্রয়

বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডটকম (https://bikroy.com), স্থানীয় সকল অনলাইন কেনা-বেচার ওয়েবসাইটের মধ্যে সিংহভাগ মানুষের টপ অব মাইন্ডে রয়েছে- সোমরা এমবিএল লিমিটেড পরিচালিত ‘অনলাইন ব্র্যান্ড হেলথ: মার্কেট রিসার্চ রিপোর্ট’ শীর্ষক এক গবেষণার ফলাফলে এমন তথ্যই উঠে এসেছে।

গবেষণার উদ্দেশ্যে সম্প্রতি ২,৪০০ জন ইন্টারনেট ব্যবহারকারীর ওপর সম্প্রতি একটি জরিপ পরিচালিত হয়। ঢাকায় ৭০%, চট্টগ্রামে ২০% এবং সিলেটে ১০% মিলিয়ে মোট ২,৪০০ জন এই জরিপ কার্যক্রমে অংশগ্রহণ করেন। জরিপে অংশগ্রহণকারীদের বয়সসীমা ১৮ থেকে ৪০ বছর, যাদের সকলেই নিয়মিত ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

জরিপের ফলাফলে দেখা যায়, দেশের অনলাইন মার্কেটপ্লেস হিসেবে টানা তিন বছর ধরে মানুষের টপ অব মাইন্ডে আছে বিক্রয়। আন্তর্জাতিক ওয়েবসাইটগুলোর মধ্যে টপ অব মাইন্ড শেয়ারে এ অবস্থান চতুর্থ, শীর্ষে আছে ফেসবুক এবং দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে যথাক্রমে গুগল ও ইউটিউব। ফেসবুক, গুগল ও ইউটিউবের পর বিক্রয় কেবল সবার সেরা পছন্দই নয়, বরং গ্রাহকদের পছন্দের তালিকায় দেশীয় অন্যান্য অনলাইন সাইটগুলোর চেয়ে বিক্রয় বরাবরের মতো এগিয়ে আছে। ৬৯ শতাংশ মানুষেরই অনলাইন সাইটগুলোর মধ্যে প্রথম পছন্দ বিক্রয় ডটকম। যাত্রার শুরু থেকেই বাংলাদেশের বাজারে অনলাইন বেচা-কেনার মার্কেটপ্লেস হিসেবে শীর্ষে ছিল বিক্রয় ডটকম।

টপ অব মাইন্ড শেয়ারে বিগত বছরের ন্যায় এ বছরও বিক্রয় ডটকম ধারাবাহিকভাবে শীর্ষে অবস্থান করছে এবং বিভিন্ন ক্যাটাগরিতে বিক্রয় শক্তিশালী অবস্থান ধরে রেখেছে। মোবাইল ফোন বেচা-কেনার ক্ষেত্রে বাজারে বিক্রয়-এর একচ্ছত্র আধিপত্য বজায় রয়েছে। অনলাইন মার্কেটের বিভিন্ন ক্যাটাগরির মধ্যে ৭৫% জরিপে অংশগ্রহণকারীর প্রথম পছন্দ হচ্ছে মোবাইল/ট্যাবলেট, ১৯% এর ল্যাপটপ, ১০% এর গাড়ি, ৫% এর চাকরি এবং ১% এর পছন্দ প্রোপার্টি ক্যাটাগরি।

বিক্রয় ডটকমের হেড অব মার্কেটিং অ্যান্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, ‘সোমরা এমবিএল-এর এই জরিপ প্রতিবেদনের ফলাফল আমাদের গ্রাহকদের প্রতি আরো দায়বদ্ধ করেছে। বিক্রয় সকল কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রে সবসময় গ্রাহকদের কথা বিবেচনায় রাখে। আমার দৃঢ় বিশ্বাস, এই গবেষণা কার্যটি আগামীতে নির্ভরযোগ্য ক্রয় ও বিক্রয় সেবা নিশ্চিত করার পাশাপাশি গ্রাহকদের অনলাইন কেনাবেচা সংক্রান্ত সকল বাধা দূর করতে আমাদের সাহায্য করবে।’ তিনি আরো বলেন, ‘আশা করছি ক্রমাগত সেবার মান উন্নয়নের পাশাপাশি সামনের দিনগুলোতে আমরা গ্রাহকদের জন্য আরো নতুন কিছু উপহার দিতে পারবো।’

সার্বিক ব্র্যান্ড হেলথ পর্যালোচনা করার লক্ষ্যে বিক্রয় প্রতিবছর এ ধরনের গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে। একই লক্ষ্যে এবছরও বিক্রয়-এর প্রধান ক্যাটাগরিগুলো যেমন- গাড়ি, প্রোপার্টি, ইলেক্ট্রনিকস পণ্য এবং চাকরি ইত্যাদি সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেতে এই গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেছে।

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.