ব্রিটিশ কাউন্সিলের প্রোগ্রামিং কর্মশালার সহযোগী বিডিওএসএন

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রোগ্রামিংকে জনপ্রিয় করতে দীর্ঘদিন ধরে কাজ করছে। শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উৎসাহিত করতে এবং দেশের বিভিন্ন প্রান্তে প্রোগ্রামিংকে পৌঁছে দিতে ন্যাশনাল হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্ট, আওয়ার অব কোড, মিসিং ডটার, আইওটি ফিয়েস্তাসহ নানা কর্মসূচি নিয়মিত আয়োজন করে থাকে বিডিওএসএন।

তারই ধারাবাহিকতায় এবার ব্রিটিশ কাউন্সিলের সারা দেশব্যাপী কানো প্রোগ্রামিং কর্মশালাগুলোতে একাডেমিক পার্টনার হিসেবে যুক্ত হতে যাচ্ছে বিডিওএসএন।

এ উপলক্ষে আগামী ২০ সেপ্টেম্বর বিশ্বসাহিত্য কেন্দ্রে বিডিওএসএন ও ব্রিটিশ কাউন্সিল আনুষ্ঠানিক ভাবে চুক্তি স্বাক্ষর করবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতায় ব্রিটিশ কাউন্সিলের একটি বিশেষ প্রকল্প লাইব্রেরিজ আনলিমিটেড। লাইব্রেরিজ আনলিমিটেড প্রজেক্ট মূলত লাইব্রেরিকে আরো আধুনিকায়ন করা, সবার জন্য তথ্য পাওয়া এবং জ্ঞান অর্জনের সুযোগ বৃদ্ধি করতে চালু হয়েছে। এই জন্যে পুরো বাংলাদেশে ৩০টি আদর্শ লাইব্রেরি ও একটি ই-লাইব্রেরি প্রতিষ্ঠা করবে এবং আরো ৩৯টি লাইব্রেরিতে সেবার মান উন্নয়ন করবে ব্রিটিশ কাউন্সিল।

এই প্রকল্পের অংশ হিসেবে বাংলাদেশের ২৫টি নির্বাচিত জেলায় পাবলিক লাইব্রেরিগুলোতে কানো কম্পিউটার দিয়ে স্কুল শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানোর জন্য কর্মশালা আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল। এই প্রকল্পে একাডেমিক সাপোর্ট প্রদান করবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

বিডিওএসএনের কেন্দ্রীয় এবং আঞ্চলিক স্বেচ্ছাসেবক দল নির্বাচিত জেলাগুলোতে শিক্ষার্থীদের কানো কম্পিউটারের মাধ্যমে প্রোগ্রামিং শিখতে পাবলিক লাইব্রেরিগুলোতে বিভিন্ন কর্মশালা পরিচালনা করবে ক্রমান্বয়ে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.