দুর্যোগ কালীন সময়ে ৯৯৯ নম্বরে সিম ছাড়াই কল সেবা আসছে

দেশে দুর্যোগ কালীন সময়ে ৯৯৯ এ কল করে জরুরি সেবা পেতে দেশে প্রথম বারের মত সিম বিহীন টেলিযোগাযোগ সেবার পরীক্ষা সম্পন্ন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন- বিটিআরসি।

বুধবার (৩০ অক্টোবর) রাজধানী বসুন্ধরা আবাসিক এলকায় এই পরীক্ষা চালানো হয়েছে।

মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক প্রতিনিধিরা সহ বাংলাদেশ সেনাবাহিনী, মার্কিন সেনাবাহীনির প্রকৌশলী টিমের সদস্যরা পরীক্ষা চলাকালীন সময়ে উপস্থিতি ছিলেন ।

ঢাকায় আর্মি গলফ ক্লাবে চলমান Disaster Response Exercise & Exchange BANGLADESH-2019 (প্রশিক্ষণ) সম্মেলন উপলক্ষ্যে দুর্যোগকালে টেলিযোগাযোগ ব্যবস্থার উদ্ভাবনী ব্যবহার বিষয়ক DREE BANGLADESH 2019 প্রকল্পের অধীনে এই পরীক্ষা চালানো হয়।

পরীক্ষাটি সফল হয়েছে জানিয়ে এ বিষয়ে বিটিআরসি’র একজন জেষ্ঠ্য (অপারেশন) কর্মকর্তা জানান, হুয়াওয়ে’র কোর নেটওয়ার্ক ব্যবহার করে মোবাইল হ্যান্ডসেটের এমার্জেন্সি কল ফিচার ব্যবহার করে দুর্যোগ বা আপদকালীন সময়ে এই সেবা নিতে পারবেন মোবাইল গ্রাহকরা। এ জন্য সিম খুলে ফেলতে হবে। তখন ফোনটি যে অপারেটরের নেটওয়ার্কই পাবে তা ব্যবহার করে ৯৯৯ এ কল পৌঁছে দেবে।

এ জন্য কোনো অ্যাপের প্রয়োজন হবে না। একইসঙ্গে কোনো খরচও হবে না বলে জানান তিনি। তার ভাষায়, ফোনে যদি সিম না থাকে তাহলে এই প্রযুক্তি ব্যবহার করে আপনি কল করত পারবেন।

সূত্রমতে, এই সুবিধা চালু করতে বিটিএসগুলোতে সেল অন হুইল (কাউ) প্রযুক্তি ব্যবহার করেছে হুওয়াওয়ে। তবে এ কারণে যে কেবল হুওয়ায়ে ফোনেই এই সুবিধা মিলবে তা নয়। যেসব সেটে এমার্জেন্সি কল ফিচার আছে সেসব ফোন থেকেই এই টাওয়ার রোমিং সুবিধা পাওয়া যাবে। ফলে যে টাওয়ারটিই সচল থাকবে সেই টাওয়ারের নেটওয়ার্ক ব্যবহার করেই এই বিশেষ নম্বরে ফোন যাবে।

 

সিনিউজভয়েস/ডেক্স/৩০অক্টো./১৯

Please Share This Post.