দুই দিনব্যাপী রোবটিক্স প্রতিযোগিতা শুরু

বাংলাদেশে প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য দুই দিনব্যাপী রোবটিক্স প্রতিযোগিতা আজ থেকে শুরু হয়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও) ও আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাপানের এড্যুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেড এই প্রতিযোগিতা আয়োজন করেছে।

প্রতিযোগিতার প্রথমদিনে শিক্ষার্থীদের জন্য ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে। ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (ইউআইইউ) নতুন ক্যাম্পাসে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

ওয়ার্কশপ সব কলেজের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এতে বিভিন্ন কলেজ থেকে ৭০০ থেকে ৮০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। ওয়ার্কশপে শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন এবং কোডিং সেশন আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা প্রোগ্রামিং, কোডিং, ইঞ্জিনিয়ারিং, আইসিটি সম্পর্কে বিভিন্ন ধরনের দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করার সুযোগ পেয়েছে। ওয়ার্কশপ পরিচালনা করেছেন ভিলিং গ্রুপের সিইও কাজাউকি নাকামুরা, টাফটস ইউনভার্সিটির সিসিইও অ্যাডভাইজরি মাসাও ইশিহারা এবং মনস্টার ল্যাব বাংলাদেশের সিইও কাজাউকি নাকাইয়ামা।

আগামীকাল প্রতিযোগিতার দ্বিতীয় ও সমাপনী দিনে থাকছে লাইন ট্রেসিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ১১টি কলেজ অংশগ্রহণ করবে যেখানে প্রত্যেক কলেজ থেকে ৫ সদস্যের একটি করে দল থাকবে। বিজয়ী দলকে পুরস্কার হিসেবে পাবে ১ লাখ টাকা। বিজয়ী দলকে মাচিকো ইয়ামামুরা, সেকেন্ড সেক্রেটারি হেড, পাবলিক রিলেশন অ্যান্ড কালচার, মেডেল প্রদান করবেন। এছাড়াও বিজয়ী দল গ্রামীণফোন এক্সেলারেটর প্রোগ্রামে যোগদান করার সুযোগ পাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.