দক্ষতা উন্নয়নের মাধ্যমে দুস্থদের পাশে ওয়েবইনারর্স ফর বাংলাদেশ প্ল্যাটফরম

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্থ দুস্থ মানুষের সাহায্যার্থে বিখ্যাত ব্যান্ড ”বিটলস” এর জনপ্রিয় গিটারিস্ট জর্জ হ্যারিসর এবং ভারতের বিখ্যাত শিল্পী রবি শংকর আয়োজন করেছিলেন কনসার্ট ফর বাংলাদেশ।

এই ধারনা থেকে অনুপ্রানিত হয়ে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ বাংলাদেশের দুস্থ মানুষের পাশে দাড়িয়ে, তাদের খাবারের ব্যবস্থা করবার জন্য বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই) এবং ফিউচার লিডারস যৌথ গঠন করেছে বাংলাদেশে অভিনব একটি প্ল্যাটফরম ”ওয়েবইনারর্স ফর বাংলাদেশ”।

ওয়েবইনার হলো একধরনের সেমিনার যা আয়োজন অনলাইনে। ওয়েবইনার ফর বাংলাদেশ গত ৩০শে মার্চ থেকে শুরু হয়েছে যেখানে প্রযুক্তিকে ব্যবহার করে দেশ বরেন্য ট্রেইনার, স্পিকার এবং লীডাররা দক্ষতা উন্নয়ন মূলক বিভিন্ন বিষয়ের উপর এক ঘন্টা ব্যাপী অনলাইনের মাধ্যমে লাইভ ইন্টারেক্টিভ প্রশিক্ষন প্রদান করে থাকেন। তরুনরা সেই সকল প্রশিক্ষন গ্রহন করে নিজেদের দক্ষতার উন্নয়ন ঘটায়।

প্রতিটি সেশনে অংশ্রগ্রহনের জন্য কোভিড-১৯ এর প্রাদুর্ভাবকে সামনে রেখে অনুদানমূলক ফি নির্ধারন করা হয়েছে যা সর্বনিম্ন ৫০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্তু (যার যতটুকু সামর্থ্য সে অনুযায়ী প্রদান করবে)। প্রতিটি সেশন থেকে অর্জিত অর্থ দুস্থ মানুষের জন্য খাবার জোগানে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের মাধ্যমে বিতরন করা হবে।

কোভিড-১৯ থেকে সম্পূর্ন মুক্ত না হওয়া পর্যন্তু এই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন কতৃপক্ষ। ওয়েবইনার ফর বাংলাদেশ এর স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে আছে বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং এন্ড ডেভেলপমেন্ট (বোল্ড) এবং চ্রট্রগ্রামের ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব। আয়োজকরা বিশ্বাস করেন ”ওয়েবইনারর্স ফর বাংলাদেশ” প্ল্যাটফরমের মাধ্যমে তরুনরা যেমন অভিজ্ঞদের কাছ থেকে প্রযুক্তির মাধ্যমে দক্ষতা উন্নয়ন ঘটিয়ে এই কঠিন সময়ে নিজেদের মানসিক সুস্থতা নিশ্চিত করতে পারবে তেমনি তাদের অনুদানে দুস্থ মানুষের মুখে জুটবে আহার।

বিকাশ নম্বরের মাধ্যমে অনুদান গ্রহন করা হচ্ছে যা ওয়েবইনারর্স ফর বাংলাদেশ এর ওয়েবপেজ http://wfb.bsdi-bd.org মাধ্যমে বিভিন্ন সেশনের রেজিষ্ট্রেশন লিংকে থাকছে।

 

-সিনিউজভয়েস/জিডিটি/৩এপি/২০

 

 

Please Share This Post.