থিসিসের পেমেন্ট সুবিধা দিচ্ছে ‘পেমেন্টবিডি’


ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্ররা থিসিস করে বিভিন্ন দেশের জার্নালে পাবলিশ করতে অনলাইনে পেমেন্ট করে হয়। কিন্তু বাংলাদেশ থেকে বিভিন্ন দেশের জার্নালে কিভাবে পাবলিশ করতে হবে সেটা অনেকেই জানেন না। এ ব্যাপারেই সাহায্য করছে পেমেন্ট বিডি নামের একটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান।

শুধু জার্নাল পাবলিশই নয়, কিভাবে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ সেমিনার ও কনফারেন্সে যোগদান করা সম্ভব, কিভাবে ডেলিগেশন ফী অনলাইনে পেমেন্ট করতে হবে এসব ব্যাপারে সার্বিক সহযোগিতা করছে পেমেন্ট বিডি ডটকম (www.paymentbd.com) ।

পেমেন্টবিডি ডটকমের প্রধান নির্বাহী কাওসার মুহাম্মদ ইফতেখার বলেন, গত ১০ বছর যাবত আমরা জার্নাল পাবলিকেশনের ব্যাপারে সহযোগিতা করে আসছি এবং এ পর্যন্ত পৃথিবীব্যাপী অর্ধশতাধিক জার্নালে বাংলাদেশের মেধাবী ছাত্র ও শিক্ষকদের পাঁচ শতাধিক থিসিস পাবলিশ হয়েছে। এতে বিশ্বের দরবারে বাংলাদেশী ছাত্র ও শিক্ষকদের ভাবমূর্তি অনেক বেড়েছে। অনেক বিদেশী সিনিয়র গবেষকরা এইসব থিসিসের উপর একসাথে মিলে মিশে উচ্চতর গবেষণা চালানোর আগ্রহ প্রকাশ করেছে।

তিনি অারো বলেন, জার্নাল পেমেন্ট ছাড়াও পেপাল, স্ক্রিল, নেটেলার, পারফেক্ট মানি, মাস্টার কার্ড ওয়েব মানির মাধ্যমে যে কোন ওয়েবসাইটে অনলাইন পেমেন্টের ব্যাপারে সহযোগিতা করা হয়।

দেশব্যাপী সকল ছাত্র এবং চাকরীজীবী শিক্ষকদের সুবিধার্থে পেমেন্টবিডিডট কম এর ঢাকা ও চট্টগ্রামের নিজস্ব কার্যলায় রয়েছে।

সিনিউজভয়েস//ডেস্ক/