তোশিবার ব্যাটারি বিড়ম্বনা

প্রযুক্তি প্রতিষ্ঠান তোশিবা তাদের ল্যাপটপে ব্যবহৃত প্যানাসনিক কোম্পানির তৈরি ব্যাটারি নিয়ে বড় ধরনের বিড়ম্বনায় পড়েছে। এসব লিথিয়াম আন ব্যাটারি প্যাক দ্রুত উত্তপ্ত হয়ে যায়, ফলে ল্যাপটপের যান্ত্রিক ত্রুটির কারণ হয়ে দাঁড়ায়।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের কনজিউমার প্রোডাক্ট সেফটি কমিশন সিএসপিসি-র রিপোর্টের পর এসব ব্যাটারিকে বাজার থেকে প্রত্যাহার করার উদ্যোগ নিয়েছে তোশিবা। গত জানুয়ারিতে প্রথম এই উদ্যোগ নেয় তোশিবা, সে সময় ২০১১-র জুন থেকে বিক্রি শুরু হওয়া তোশিবা নোটবুক কম্পিউটারের ব্যাটারিগুলো বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দেয় তারা।

তোশিবা জানায়, তারা এসব ব্যাটারিকে নিজেদের খরচে প্রতিস্থাপন করে দেবে। সিপিএসসি মনে করে, তোশিবাকে কেবল যুক্তরাষ্ট্রের বাজার থেকেই ৯১ হাজার ল্যাপটপ ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে, কানাডা থেকে করতে হবে আরো ১০ হাজার। তাদের পোর্টেজে, স্যাটেলাইট ও টেক্রা ল্যাপটপের ৩৯টি মডেলে এসব ব্যাটারি ব্যবহৃত হয়েছে।

অতিরিক্ত উত্তাপে ব্যাটারি জ্বলে যাওয়ার ঘটনাটি নতুন নয়। ২০০৬ সালে ডেল ও অ্যাপল প্রায় সনির তৈরি প্রায় ১ কোটি লিথিয়াম আয়ন নোটবুকের ব্যাটারি বাজার থেকে প্রত্যাহারে বাধ্য হয়েছিল।

 

– সিনিউজভয়েস ডেস্ক