তৃণমূলে সাইবার সচেতনতার প্রত্যয় তরুণদের

দেশের বিভিন্ন স্থানে তৃণমূল পর্যায়ে সাইবার নিরাপত্তা বিষয়ে সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার প্রত্যয় ব্যক্ত করেছেন তরুণরা। শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়ে তারা এ প্রত্যয় ব্যক্ত করেন। স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের আয়োজনে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা তাদের প্রায় অর্ধশত সদস্য নিয়ে আয়োজন করা হয় ‘চ্যাম্পিয়ন মিটআপ অ্যান্ড লিডারশিপ ট্রেইনিং’।

দিনব্যাপী প্রশিক্ষণ শেষে বিকেলে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। কর্মশালা পরিচালনা করেন সংগঠনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ।

ফয়জুল লতিফ চৌধুরী বলেন, প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন আসছে। আজ যেসব উদ্ভাবনী কাজ দেখা যাচ্ছে ১৫ বছর আগেও এগুলো নিয়ে ভাবা যেতো না। সামাজিক নানা বিষয় নিয়ে তরুণ প্রজন্মের উদ্যোগে আমরা ভাল কিছু পাওয়ার ক্ষেত্রে আশান্বিত হই। সাইবার সচেতনতায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সমাজে কাজ করার আহ্বান জানান তিনি।

আয়োজকরা জানান, সমাজে সাইবার সচেতনতায় নেতৃত্ব তৈরির উদ্দেশ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি আইন ও সামাজিক প্রচারকাজের নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বিষয়ভিত্তিক আলোচনা করেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মো. মেহেদী হাসান, সুপ্রিম কোর্টের আইনজীবী তানজীম আল ইসলাম ও সংগঠনের সদস্য সচিব আব্দুল্লাহ হাসান।

অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, আইনজীবী, তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিভিন্ন পেশা থেকে আসা সামাজিক সংগঠকরা। তারা সবাই আয়োজক সংগঠনের সদস্য, যারা প্রত্যেকে চ্যাম্পিয়ন হিসেবে  পরিচিত।

সাইবার সুরক্ষায় বিশ্বে প্রতি বছর অক্টোবরকে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। ২০১৬ সাল থেকে বাংলাদেশে এটি পালন শুরু করে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। এ বছর (২০১৭) যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা সচেতনতা কার্যক্রমের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের এই স্বেচ্ছাসেবী সংগঠন। এ কার্যক্রমের অফিসিয়াল চ্যাম্পিয়ন হওয়ায় সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন সাইবার নিরাপত্তা এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

সিনিউজভয়েস//ডেস্ক

Please Share This Post.