তানভীর হাসান জোহার পরিচয়ে বিস্মিত আইসিটি বিভাগ

ঢাকা: সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের ফেড়ারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের ‘বাংলাদেশ ব্যাংক’ এর একাউন্ট থেকে হ্যাকিংয়ের মাধ্যমে প্রায় ৮১মিলিয়ন মার্কিন ডলার পাচার করা হয়েছে। এই নিয়ে দেশের বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে। এই ঘটনা পরবর্তী পরিস্থিতিতে প্রকাশিত ও প্রচারিত কিছু সংবাদ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের গোচরী ভূত হয়েছে বলে জানানো হয় আইসিটি বিভাগ থেকে।

সোমবার এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভিন্ন গনমাধ্যমে তানভীর হাসান জোহা নামক এক ব্যক্তিকে আইসিটি বিভাগের কর্মকর্তা বলে অভিহিত করা হচ্ছে। সরকারের আইসিটি বিভাগ এই ঘটনাকে খুবই উদ্বেগজনক হিসেবে বিবেচনা করছে এবং এ বিষয়ে আইসিটি বিভাগ সংশ্লিষ্ট সকলকে সঠিক ও অর্থবহ তথ্য প্রদান করা যুক্তি-সংগত বলে মনে করছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই অর্থ হ্যাকিং এর ঘটনা অনুসন্ধানে আইসিটি বিভাগ কর্তৃক কোন তদন্ত কমিটি গঠিত হয়নি, এমনকি কোন প্রতিষ্ঠানের সাথে যৌথভাবেও আইসিটি বিভাগ কোন অনুসন্ধান কার্যক্রমে জড়িত নয়। তানভীর হাসান জোহা নামের কোন ব্যক্তির সাথে আইসিটি বিভাগের কোন ধরণের সংশ্লিষ্টতা নেই এবং আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট বা সাইবার নিরাপত্তা বিভাগের ডাইরেক্টর হিসেবেও কর্মরত নন। এ ধরণের সংবাদে আইসিটি বিভাগ বিস্মিত। এই নামের কোন ব্যক্তির কর্মকান্ড দ্বারা কোন মহল বা প্রতিষ্ঠান প্রতারিত হলে তার দায়দায়িত্ব আইসিটি বিভাগ বহন করবে না।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.