তরুন বিজ্ঞানীদের জন্য ‘’ইয়ং সাইন্টিস্ট মিটআপ” ৯ই মার্চ 

নাসা সায়েন্টিফিক প্রব্লেম সল্ভার বাংলাদেশ, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ এর যৌথ আয়োজনে আগামী ০৯ মার্চ, ২০১৯ কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ সকাল থেকে তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে “ইয়ং সাইন্টিস্ট মিটআপ”

উক্ত মিটাপ এ সকালের সেশনে বাচ্চাদের নিয়ে থাকছে “রকেট মেকিং ওয়ার্কশপ” ও বিকেলের সেশনে থাকছে তিনটি আলাদা সেমিনার। সেমিনার গুলোর আলোচ্য বিষয়ের মধ্যে থাকছে,  এমআইটি এডমিশন, কিভাবে নভোচারী হওয়া যায় বা কি প্রস্তুতি নিতে হয় এবং  রকেট ডিজাইন কিভাবে করা হয়।

উক্ত সেমিনার গুলো পরিচালনার করবেন এমআইটি জিরো রোবটিক্স ল্যাব এর মিজানুল চৌধুরী যিনি বুয়েট এর সাবেক গোল্ড মেডেলিস্ট এবং কাজ করছেন “আন্তর্জাতিক মহাকাশ স্টেশন”এর নভোচারীদের সাথে, এবং সাথে  থাকছেন রবি সংকর শীল অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার যিনি কাজ করছেন স্যাটেলাইট প্রোপালশন সিস্টেম এর সাথে।

মিজানুল চৌধুরী  বলেন, স্পেস টেকনোলোজি গবেষণায় আমাদের দেশের তরুণদের আগ্রহ দেখে আমি সত্যি অবিভুত, উক্ত প্রোগ্রাম এ এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে, এছাড়া ও জিরো রবোটিক এর উপর বছরব্যাপী বিভিন্ন প্রোগ্রাম এর মাধ্যমে স্কুলের ছেলে মেয়েদের স্পেস সায়েন্স ও প্রোগ্রামিং এ উদবুদ্ধ করার লক্ষ্য বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর সাম্নের কাজগুলিতে কারিগরি সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ ইনভেশন ফোরাম এর ফাউন্ডার ও নাসা সল্ভার বাংলাদেশ এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার, এবং মহাকাশ বিজ্ঞানের  বিভিন্ন জায়গায় কাজ করার, সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র, সে জন্য আমরা ছোট বাচ্চাদের নিয়ে কাজ শুরু করেছি।

এই পর্বগুলোতে অংশ নিতে নিবন্ধন করতে হবে http://bif.org.bd/SOLVE/ এই ঠিকানায়।

আয়োজনটির টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ইনোভেডিয়াস প্রাইভেট, গোল্ড স্পন্সর স্টার কম্পিউটার সিস্টেম ও বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম। এছাড়াও, আয়োজনটিতে মিডিয়া পার্টনার হিসেবে থাকবে আছে  টেকশহরডটকম।

-সিনিউজভয়েস/জিডিটি/০২এম/১৯

Please Share This Post.