তরুণ স্টার্টআপদের জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা

যাদের অনেক সুন্দর আইডিয়া থাকা সত্ত্বেও টাকার অভাবে ব্যবসা শুরু করতে পারে না তাদের জন্য চলতি অর্থবছরে বাজেট বরাদ্দ রাখা হবে ১০০ কোটি টাকা।

এবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ বিষয়ে জানানো হয়। প্রথমে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তব্য শুরু করেন।

প্রস্তাবনায় বলা হয়, “বাংলাদেশের সামনে জনমিতিক লভ্যাংশের যে সুবর্ণ সুযোগ এসেছে, তা কাজে লাগাতে হবে। ‘তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি’ স্লোগান সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করার লক্ষ্যে সারা দেশে ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র এবং উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অর্থনৈতিক অঞ্চলগুলোয় কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি করা হবে। যুবকদের মধ্যে সব প্রকার ব্যবসা উদ্যোগ (start up) সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা চলতি অর্থবছরে বাজেট বরাদ্দ রাখা হবে।”

বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে প্রস্তাবিত বাজেট ১২ দশমিক ৬১ শতাংশ বড়।

সিনিউজভয়েস/জিডিটি/জুন১৬/১৯

 

Please Share This Post.