তথ্যপ্রযুক্তি খাতে মানব সম্পদ তৈরির লক্ষ্যে যৌথ সভা

১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, দিনব্যাপী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অডিটরিয়ামে ‘University-Industry Collaboration for Skillful and Innovative Human Resource Development in IT Sector’ শীর্ষক এক আলোচনা ও পারস্পরিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং সভাপতিত্ব করেন সন্মানিত সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

সভায় আইটি ইন্ড্রাস্ট্রিতে চাকরির ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কর্মীদের দক্ষতা ও বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক পাশকৃত শিক্ষার্থীদের কারিগরির দক্ষতার অসামাঞ্জস্যতা এবং তা দূরীকরণে করণীয় বিষয়ে আলোচনা হয়। একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে কিভাবে এ খাতে প্রথম থেকেই দক্ষ কর্মী হিসেবে যোগদান করতে পারে সে বিষয়ে বক্তারা মতমত পেশ করেন। ইতোপূর্বে ডাটাসফট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটি সফলভাবে একটি শিক্ষানবিশ (ইর্ন্টানশিপ প্রোগ্রাম) প্রকল্প পরিচালনা করে যেখানে ৬ জন শিক্ষার্থী চতুর্থ বর্ষের প্রথম সেমিষ্টারটি শিক্ষানবিশ হিসেবে ডাটাসফটে নানাবিধ প্রকল্পে কাজ করে, যা তাদের বাস্তবধর্মী দক্ষতা ও জ্ঞান লাভে সহয়তা করেছে। সভায় শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে প্রস্তাবিত এই মডেলটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে সম্বনয়ে একটি কমিটি আহবান করা হয়েছে।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, ভিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিএসই/আইসিটি/আইটি বিভাগের বিভাগীয় প্রধানগণ সভায় উপস্থিত ছিলেন। কিনোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন মাহবুব জামান, ব্যবস্থাপনা পরিচালক, ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড।


– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.