তথ্যপ্রযুক্তির প্রয়োগেই হবে স্মার্ট ঢাকা : সাঈদ খোকন

২০১৭ সালে প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগের মাধ্যমে স্মার্ট ঢাকা গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিন ২০ অক্টোবর বৃহস্পতিবার বিকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ : পার্সপেকটিভ স্মার্ট ঢাকা’ সেমিনারে এ কথা বলেন তিনি।

সাঈদ খোকন বলেন, ২০১৬ সালকে পরিষ্কার ঢাকা গড়ার প্রকল্প হাতে নেয়া হয়েছিল এবং আমরা সেটাতে মোটামুটি সফল। আশা করি জনগণের সহযোগিতায় ২০১৭ সালে স্মার্ট ঢাকা গড়তে হবে।

তিনি বলেন, এটা সত্য যে চাইলে খুব সহজেই ঢাকাকে সিঙ্গাপুর বানানো যাবে না, ধীরে ধীরে কাজ করতে হবে। এক্ষেত্রে জনগণকে এগিয়ে আসতে হবেই ইতোমধ্যে ঢাকায় এলইডি লাইট, সিসি ক্যামেরা, বিভিন্ন জায়ড়ায় কন্ট্রোল রুম, গ্রীন বিল্ডিং এবং বিভিন্ন জায়গায় ফ্রি ওয়াইফাই জোন তৈরি করা হয়েছে।

তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সিকদার বলেন শ্যাম সুন্দর বলেন, গাড়ির চালকরা সঠিকভাবে নিয়ম কানুন মেনে চলে না। এজন্য সঠিক নীতিমালা দরকার। রিকশা চালকদের ঢাকা থেকে না তাড়িয়ে তাদের জন্য আলাদা কর্মসংস্থান করতে হবে এবং ফুটপাতের লোকদের জন্য বাসস্থান তৈরি করতে হবে। জনগণের সচেতনতায় স্মার্ট ঢাকা সিটি গড়ে তোলা সম্ভব।

এটুআই প্রকল্পের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ‘ডিজিটাল বাংলাদেশ : পার্সপেকটিভ স্মার্ট ঢাকা’ শীর্ষক সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের পরামর্শক ইশাক কিম, জিটিই কর্পোরেশনের জ্যেষ্ঠ পরিকল্পক জো হেনগুয়ে, ভেনরকের জ্যেষ্ঠ উপদেষ্টা রিচার্ড কারবিসহ আরো অনেকে।

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.