তথ্যপ্রযুক্তির ওয়ার্ল্ড কংগ্রেসে বাংলাদেশ কম্পিউটার সমিতি

৩ অক্টোবর থেকে ব্রাজিলের রাজধানী ব্রাজিলিয়াতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) ২০তম সম্মেলন। ব্রাজিলে এই সম্মেলনের আয়োজক ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অব ইনফরমেশন টেকনোলজি কোম্পানিজ (এএসএসইএসপিআরও)।

দক্ষিণ আমেরিকাতে তথ্যপ্রযুক্তির এটাই প্রথম বৃহৎ সম্মেলন। বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি আলী আশফাক, সহ-সভাপতি ইউসুফ আলী শামীম এবং মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ ২৫ জনের একটি দল এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ এবং উপ-সচিব মাহবুবা পান্নাও এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

৮০টি দেশ থেকে প্রায় ৩ হাজার লোক এই সম্মেলনে অংশগ্রহণ করবে। যুক্তরাষ্ট্রের প্রধান তথ্য কর্মকর্তা টনি স্কট সম্মেলনে উপস্থিত থাকবেন। তথ্য প্রযুক্তিবিদ, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, উদ্যোক্তা এবং শিক্ষার্থীরা আধুনিক বিশ্ব এবং উন্নত ব্যবসা সম্পর্কে নিজেদের মতামত প্রদান করবে। আরো ৫ হাজার এই সম্মেলনে অনলাইনে অংশগ্রহণ করবে।

১৯৭৮ সাল থেকে এই সম্মেলনের আয়োজন করে আসছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা)। পৃথিবীর স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানগুলোসহ পৃথিবীর ৮২টি দেশ এই সংগঠনের সদস্য। এই সদস্যরাই সারা পৃথিবীর ৯০ শতাংশ আইটি ব্যবসা নিয়ন্ত্রণ করে। প্রতিটি দেশ থেকে একটি সংগঠন এখানে সদস্যপদ পেয়ে থাকে। বাংলাদেশে উইটসার সদস্য বাংলাদেশ কম্পিউটার সমিতি(বিসিএস)। বিসিএস ১৯৯৯ সালে বিসিএস উইটসার সদস্যপদ অর্জন করে।

ডব্লিউসিআইটি’র নির্বাহী পরিচালক ফ্লাবিয়া মালকাইন এই সম্মেলনে উপস্থিত থাকবেন। সারা পৃথিবীর ইন্টারনেট চ্যালেঞ্জের উপর এখানে সভা ও সামিট অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে এই সম্মেলন মেক্সিকোতে অনুষ্ঠিত হয়েছে। ২০২১ সালে ডব্লিউসিআইটি সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.