ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাইসাইকেল সেবা জোবাইক চালু

সোমবার বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনের সামনে শিক্ষার্থীদের নিবন্ধনের মাধ্যমে ‘পরীক্ষামূলক’ কার্যক্রম শুরু হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ(ডাকসু)র সহযোগিতায় ‘ডিউ চক্কর’ সেবায় শুধুমাত্র এই বিশ্ববদ্যালয়ের ছাত্র ছাত্রীরা নিবন্ধন করতে পারবেন বলে জানান কর্মকর্তারা।

জোবাকের নির্বাহী প্রধান মেহেদি রেজা বলেন দেশের প্রধান শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম শুরু করা জোবাইকের জন্য ‘অনন্য অর্জন’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রথম পাচ মিনিট আড়াই টাকা থেকে শুরু করে পরবর্তি প্রতি মিনিট চল্লিশ পয়সা করে নিররাধান করা হয়েছে বলে জানান মেহেদি।

ডাকসু ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান জানান, সোমবার থেকে শিক্ষার্থীদের নিবন্ধন শুরু হয়ে একসপ্তাহ পরীক্ষামূলক জোবাইকের সেবা পর্যবেক্ষণের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কার্যক্রমের আনুষ্ঠানিক উদবোধন করবে।

বর্তমান শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা তাদের বৈধ পরিচয়পত্র ব্যবহার করে এতে নিবন্ধন করতে পারবেন বলে জানানো হয়।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ প্রয়োজনীয় স্থানগুলোতে বাইসাইকেলের স্ট্যান্ড থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে ২০১৮ সালে কক্সবাজারে প্রথম জোবাইকের বাইসাইকেল শেয়ারিং সেবা শুরু হয়। এরপর জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয় এবং ঢাকার মিরপুর ডিওএইচএসে জোবাইক সেবা রয়েছে।

পর্যায়ক্রমে জোবাইক সেবাটি গুলশান, উত্তরা, বারিধারাতেও চালুর পরিকল্পনার কথা জানানো হয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

-সিনিউজভয়েস/ডেক্স/০৬অক্টো./১৯

Please Share This Post.