ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আই-ল্যাব’ উদ্বোধন

৬ মে শুক্রবার বিকালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অফিসের পুরোনো সিনেট কক্ষে আয়োজিত হয়েছে ডিইউ ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন ল্যাবের (আই ল্যাব) উদ্বোধনী সংবাদ সম্মেলন।

উক্ত সংবাদ সম্মেলন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং আই ল্যাবের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। আই ল্যাবের ভবিষ্যত কর্মকান্ড সম্পর্কে ধারণা প্রদান করেন ইন্টারন্যাশনাল বিজনেসের সহকারী অধ্যপক এবং আই ল্যাবের ডিরেক্টর মো. রাশেদুর রহমান। 

উদ্ভাবনী শক্তির যথার্থ প্রয়োগ নিশ্চিত করতে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে আছে। আমাদের জাতীয় আয়ের মূল ভিত্তি কৃষি শিল্পসহ নানা খাতের উদ্ভাবনের পরিবেশে ব্যাপক উন্নয়ন সাধন করা প্রয়োজন। এছাড়াও, বহু সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশে ‘ইনোভেশন’-এর গুরুত্ব বর্তমানে একটি সামাজিক চাহিদা। তাই, বাংলাদেশে ইনোভেশন নিয়ে গবেষণার মাধ্যমে সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলা এবং ইনোভেশন ভিত্তিক ব্যবসায় প্রকল্প গড়ে তোলা ও রক্ষণাবেক্ষণের নিমিত্তে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ডি ইউ ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন ল্যাব (ডিইউ আই-ল্যাব)’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে যা উপাচার্য দপ্তরের একটি ফ্লাগশিপ প্রকল্প ।

একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইনোভেশন বা উদ্ভাবনের ভূমিকা উল্লেখ করে আই ল্যাবের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘উত্তরোত্তর অর্থনৈতিক উন্নয়ন সাধন ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষেত্রে উদ্ভাবনই প্রধানতম হাতিয়ার। স্বাস্থ্যখাতের অগ্রগতি, পরিবেশের ভারসাম্য বজায় রাখা কিংবা শিল্প-বাণিজ্যের উন্নয়নের গতি ত্বরান্বিত করতে উদ্ভাবন অগ্রগন্য ভূমিকা পালন করে।’

আই ল্যাবের ডিরেক্টর মো. রাশেদুর রহমান বলেন, ‘ডিইউ আই-ল্যাব গবেষণা, কর্মশালা, প্রতিযোগিতা, সেমিনারসহ নানা মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে উদ্ভাবনের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্বারোপ করবে ও উদ্ভাবন প্রক্রিয়াকে গতিশীল রাখতে সরকার-শিল্পখাত-বিশ্ববিদ্যালয়-উন্নয়নমূলক সংস্থার মাঝে সুসম্পর্ক গঠন ও বজায় রাখার ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করবে।’

উল্লেখ্য, ডিইউ আই-ল্যাব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য উন্মুক্ত এবং যার যার জায়গা থেকে পণ্য, সেবা ও নব উদ্ভাবিত প্রক্রিয়ার ব্যবসায়িক ও সামাজিক ধারণা জমা দিতে পারবে।

 

 

সিনউজভয়েস ডেস্ক

Please Share This Post.