ঢাকা কলেজে সাইবার সচেতনতা সেমিনার অনুষ্ঠিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ব্যক্তি, ধর্ম, গোষ্ঠী কিংবা যে কাউকে জড়িয়ে ভুয়া খবর প্রচারের ফলে সহিংসতার পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা থাকে। দেশ-বিদেশে এ ধরনের ঘটনার নজির রয়েছে। তাই এ যেকোনো ধরনের তথ্য অনলাইনে শেয়ার করার বিষয়ে সত্যতা যাচাই এবং সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বক্তারা।

গত রোববার রাজধানীর ঢাকা কলেজে ‘সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ সচেতনতা’ বিষয়ক এক সেমিনারে এ আহ্বান জানানো হয়। ঢাকা কলেজ সাংবাদিক সমিতি এবং স্বেচ্ছাছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের আয়োজনে এই সেমিনার হয়। এতে পৃষ্ঠপোষকতায় ছিল বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন।

সেমিনারে আলোচনায় অংশ নেন, ঢাকা কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লা, সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মেহেদী হাসান, প্রকৌশলী সামিরুল হক, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি তবিবুর রহমান, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান, দফতর সম্পাদক মমিনুল ইসলাম প্রমুখ।

ঢাকা-কলেজে-সাইবার-সচেতনতা-সেমিনার

বক্তারা বলেন, অনলাইনে কোনো বিষয়ে মন্তব্য করতেও দায়িত্বের পরিচয় দিতে হবে। আচরণ যেন সহনশীল হয় এবং উগ্রতা প্রকাশ না পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

কলেজের বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশ নেন।

-সিনিউজভয়েস/জিডিটি/১৯এফ/১৯

Please Share This Post.