ঢাকায় ব্লকচেইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গত ১৬ ফেব্রুয়ারি গুলশান-১’এর CCCL-এ ব্লকচেইন বিষয়ক চার ঘণ্টার একটি সেমিনার অনুষ্ঠিত হয়। আয়োজন করে দি কম্পিউটারস লিমিটেড। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত টিসিএল বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বেসিস-এর সদস্য। সেমিনারে মূল আলোচক ছিলেন টিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক আতিক-ই-রব্বানী, বিটেক (সম্মান), যুক্তরাজ্য, এফসিএ। তাঁর রয়েছে সফটওয়্যার ডেভেলপার/প্রজেক্ট ম্যানেজার, প্রফেশনাল অ্যাকাউন্টেন্ট/অডিটর হিসেবে যুক্তরাজ্য ও বাংলাদেশে তিন দশকের বেশি সময় ধরে কাজ করার অভিজ্ঞতা।

সেমিনারে ব্লকচেইন-এর ধারণা এবং ডিস্ট্রিবিউটেড লেজার (ledger) প্রযুুক্তি প্রয়োগের মাধ্যমে বিকেন্দ্রীকরণের ক্ষেত্রে ব্লকচেইনের বৈপ্লবিক ক্ষমতা, অগ্রসর পর্যায়ের ক্রিপটোগ্রাফি ব্যবহার করে ডাটা টেম্পারিং প্রতিরোধ, হ্যাশ ফাংশন ও কনসেনসাস অ্যালগোরিদম ইত্যাদি বিষয় আলোচিত হয়। স্বচ্ছতা, সুশাসন ও সকল নাগরিকের জন্য সমান সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকারসহ অন্যান্য সেক্টরে কেন স্মার্ট কনট্রাক্ট বৈশিষ্ট্যসহ ব্লকচেইন প্রযুক্তির প্রয়োগ ঘটানো উচিত সে বিষয়ে সেমিনারে আলোকপাত করা হয়।

সেমিনারের প্রধান অতিথি ছিলেন এফআরসি-র চেয়ারম্যান সিকিউকে মুস্তাক আহমেদ। সিএজি, আইসিবি, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, আইটি/সিকিউরিটি প্রধানসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনার শেষ হয় আতিক-ই-রব্বানীর গিটারবাদন ও গান দিয়ে।

-সিনিউজভয়েস/জিডিটি/২০এফ/১৯

Please Share This Post.