ঢাকায় বসে প্যারিস ঘোরা

নতুন প্রযুক্তি হিসেবে ভারচুয়াল রিয়েলিটি গেম নিয়ে রোববার নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে হাজির হয় মোবাইল অপারেটর রবি ও প্রযুক্তি প্রতিষ্ঠান সফটউইন্ডটেক। ভ্যালেন্টাইন দিবস উদযাপনকারীদের ভারচুয়াল রিয়েলিটির অভিজ্ঞতা দিতে দুটি ট্যান্ডেম বাইসাইকেল প্রদর্শন করে প্রতিষ্ঠান দুটি। এতে ঢাকায় বসে প্যারিস ঘোরার অভিজ্ঞতা পান ব্যবহারকারীরা।

ভারচুয়াল রিয়েলিটির অভিজ্ঞতা প্রসঙ্গে সফটউইন্ডটেকের ক্যাম্পেইন স্ট্রাটেজিস্ট জুবায়ের নাঈম বলেন, দুটি ট্যান্ডম বাইসাইকেল কাস্টোমাইজ করে ভারচুয়াল রিয়েলিটি প্রযুক্তি যুক্ত করা হয়। এতে ভারচুয়াল রিয়েলিটির মাধ্যমে দু’জন একসঙ্গে আইফেল টাওয়ারে যাওয়ার অভিজ্ঞতা পান।

ভিজুয়াল ডিপার্টমেন্টের হেড আদনান ইসলাম বলেন, বাঁকানো ৩০ ফুট সাইক্লোরোমা স্ক্রিনে সাহায্যে ভারচুয়াল প্যারিসের পুরো সৌন্দর্য উপভোগ করার সুযোগ মেলে। ইমার্সিভ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই ভারচুয়াল রিয়েলিটিকে উপস্থাপন করা হয়েছিল।
গেম ডেভেলপমেন্ট টিমের লিড রাইসুল করিম বলেন, ‘দুটি ট্যান্ডেম বাইসাইকেলকে মাইক্রো কন্ট্রোলারভিত্তিক সার্কিটের সহায়তায় একটি ভিডিও গেমের সঙ্গে যুক্ত করা হয়। এরপর দুই জোড়া যুগল আইফেল টাওয়ারে দ্রুততম সময়ে পৌঁছানোর প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতি ঘণ্টায় দ্রুততম একটি যুগলকে পুরস্কৃত করে রবি। বাংলাদেশে এ ধরনের প্রযুক্তি এই প্রথম। রবির এই ইভেন্টটির কারিগরি সহায়তায় ছিল সফটউইন্ডটেক।’

ভারচুয়াল রিয়েলিটি গেমে অংশ নেওয়া শান্তা ও সজীব বলেন, চমৎকার, অসাধারণ অনুভূতি। ভারচুয়াল রিয়েলিটি গেমে অংশ নিয়ে মনে হচ্ছে সত্যি সত্যি প্যারিস ঘুরে এলাম।

শিগগিরই অন্যান্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভারচুয়াল রিয়েলিটি গেমের এই প্রযুক্তি আনবে রবি। রবির ফেসবুক পেজে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

সিনিউজভয়েস/ডেক্স