ঢাকায় বসছে আন্তর্জাতিক সেনগ ৩২ সম্মেলন

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (সেনগ) ৩২তম ইন্টারনেট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ভেন্যু হিসেবে বাংলাদেশকে এবং আয়োজক হিসেবে ‘ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)’ কে নির্বাচিত করেছে।

আইএসপিএবি’র আয়োজনে আগামী ২ আগস্ট থেকে শুরু করে ১০ আগস্ট পর্যন্ত, রাজধানীর লা মেরিডিয়ান ঢাকা’য় নয় দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। একইসঙ্গে আয়োজিত হবে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) এর নবম সম্মেলন (বিডিনগ৯)। সম্মেলন আয়োজনে সার্বিক সহযোগিতা করবে বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।

এই সম্মেলনে দেশি বিদেশি প্রায় দুই হাজার ইন্টারনেট প্রকৌশলী, নেটওয়ার্ক বিশেষজ্ঞ, সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ, ইন্টারনেট ব্যবসায়ীগণ অংশগ্রহণ করবেন বলে আয়োজকরা আশা করছেন। সম্পূর্ণ আয়োজনটিকে তিন ভাগে ভাগ করা হয়েছে –

সেনগ ৩২- ওয়ার্কশপ প্রোগ্রাম 

২ থেকে ৬ আগস্ট, প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশীয় এবং বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত প্যানেল এই কর্মশালা পরিচালনা করবেন। ইন্টারনেট সেক্টরের সার্বিক উন্নয়নে দেশীয় ও বিদেশি অংশগ্রহণকারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের উদ্দেশ্যেই এই কর্মশালার আয়োজন। তিনটি ট্র্যাকে যথাক্রমে রাউটিং, সিকিউরিটি এবং ভার্চুয়ালাইজেশন- এই কর্মশালাগুলো অনুষ্ঠিত হবে।

সেনগ ৩২- টিউটোরিয়াল 

৭ থেকে ৮ আগস্ট, একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সেনগ টিউটোরিয়াল। টিউটোরিয়ালে নিচের নির্ধারিত বিষয়গুলো ছাড়াও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ের ওপর উপস্থাপনা থাকবে-

* রাউটিং ইন দ্য আইপি কোর, বিজিপি, এমপিএলএস, আইপিভি৬

* ডাটা সেন্টার, সুইচিং টেকনোলজিস, সান অ্যান্ড ভার্চুয়ালাইজেশন

* সিকিউরিটি, আইডিএস, ডিওএস মিটিগেশন

* ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট, ট্রানজিট অ্যান্ড পিয়ারিং

* মোবাইল ইন্টারনেট, এমটুএম, ইন্টারনেট অব থিংকস

সেনগ ৩২- কনফারেন্স

৯ ও ১০ আগস্ট, লা মেরিডিয়ান ঢাকায় অনুষ্ঠিত হবে সেনগ ৩২ এর মূল কনফারেন্স। দুই দিনব্যাপী কনফারেন্সে প্ল্যানারি সহ মোট ৬টি সেশন থাকবে। এতে সেনগ, অ্যাপনিক এবং ইন্টারনেট কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত বিশেষজ্ঞগণ ইন্টারনেট খাতের সঙ্গে সংশ্লিষ্ট নিচের বিষয়গুলো সম্পর্কে তাদের বক্তব্য উপস্থাপন করবেন-

* নেটওয়ার্ক অপারেশনস

* রাউটিং ইন দ্য আইপি কোর, বিজিপি, এমপিএলএস, আইপিভি৬

* ডাটা সেন্টার, সুইচিং টেকনোলজিস, সান অ্যান্ড ভার্চুয়ালাইজেশন

* সিকিউরিটি, আইডিএস, ডিওএস মিটিগেশন

* ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট, ট্রানজিট অ্যান্ড পিয়ারিং

* মোবাইল ইন্টারনেট, এমটুএম, ইন্টারনেট অব থিংকস

* কেস স্ট্যাডিজ অ্যান্ড লার্নিং রিলেটেড টু অপারেশনাল টেকনোলজিস

ওয়ার্কশপ, টিউটোরিয়াল এবং সম্মেলনে অংশগ্রহণের জন্য আগ্রহীদেরকে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে  রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন লিংক: www.sanog.org/sanog32/reg.html। বিদেশী অংশগ্রহণকারীদের আইএসপিএবি’র পক্ষ থেকে ভিসা এবং ইমিগ্রেশনে সহায়তা প্রদান করা হবে, বিস্তারিত তথ্য www.sanog.org/sanog32/visa.html এই লিংকে পাওয়া যাবে। তাছাড়াও অংশগ্রহণকারীদের হোটেল ও বাসস্থানের বিষয়ে সহযোগিতা পাওয়া যাবে www.sanog.org/sanog32/accomo.html এই লিংকে।

আয়োজক প্রতিষ্ঠান আইএসপিএবি’র পক্ষ থেকে জানানো হয়েছে, সেনগ ৩২ সম্মেলন আয়োজনে  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিটিআরসির চেয়ারম্যান, মন্ত্রণালয়ের সচিব মহোদয়সহ অন্যান্য কর্মকর্তারাও আইএসপিএসবিকে সর্বোচ্চ সহযোগিতা করছেন।

 

 

– সিনিউজভয়েস ডেস্ক
Please Share This Post.