ঢাকায় জানুয়ারিতে বসছে সিটিও সম্মেলন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছরের জানুয়ারিতে রাজধানীতে অনুষ্ঠিত হচ্ছে ‘সিটিও টেক সামিট ২০২০’ নামের বড় প্রযুক্তি সম্মেলন। প্রধান কারিগরি কর্মকর্তা বা সিটিওদের সংগঠন সিটিও ফোরাম বাংলাদেশের আয়োজনে আগামী ১৮ জানুয়ারি রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সিটিও ফোরাম বাংলাদেশ সভাপতি তপন কান্তি সরকার জানান, দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। প্রযুক্তি নির্বাহীদের এই সম্মেলনে প্রায় ৪০ জন বিশেষজ্ঞ যোগ দেবেন। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ইসি কাউন্সিলের ওয়াশিংটন চ্যাপটার থেকে ১০ জন আসবেন। সাইবার সিকিউরিটি অব মালয়েশিয়া থেকে ৪ জন, ভারতের ইনফোসেক ফাউন্ডেশন ও অন্যান্য থেকে প্রায় ১৫ জন এবং সিআইও ফোরাম অব নেপাল থেকে ২ জন সম্মেলনে যোগ দেওয়ার বিষয় আমাদের নিশ্চিত করেছেন।

দুইটি জোনে সাজানো হবে এবারের সম্মেলন। একটি সিকিউরিটি জোন এবং অপরটি ইনোভেশন জোন। সম্মেলন চলাকালে দুইটি জোনে অনুষ্ঠিত হবে ৫টি করে সেমিনার ও প্যানেল আলোচনা।

দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। প্রযুক্তি কর্মকর্তারা পেছনে থেকে অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। বিষয়গুলো আরও বেশি সামনে তুলে আনতে হবে। সর্বস্তরে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ উদ্যোগ নিতে হবে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি অনন্য আয়োজন।

এবারে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তি নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বিদেশি বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতি নির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশগ্রহণ করবেন। এবারের আয়োজনে ৬০০ প্রযুক্তিপ্রেমী অংশ নেবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন-ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, রেগটেক, সাইবার চ্যালেঞ্জ, সাইবার নিরাপত্তা ও ব্লকচেইন নিয়ে আলোচনা হবে।

সিটিও ফোরাম সাইবার নিরাপত্তার পাশাপাশি আধুনিক প্রযুক্তির ব্যবহারের উৎসাহ ও সচেতনতা তৈরিতে কাজ করছে। এর অংশ হিসেবে সচেতনতামূলক নানা কর্মসূচির পাশাপাশি প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে বড় সম্মেলন আয়োজন করা হচ্ছে।

 

-সিনিউজভয়েস/জিডিটি/১৭ডিসে./১৯

 

Please Share This Post.