ঢাকায় চালু হল উবার মটো

বিশ্বের সবচেয়ে বড় ও অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার আজ ঢাকায় বাইক শেয়ারিং সার্ভিস উবার মটো চালু করেছে। সার্ভিসটি চালু করার মাধ্যমে ঢাকার যাতায়াত ব্যবস্থার সমস্যা নিরসনে আরও এক ধাপ অগ্রসর হল প্রতিষ্ঠানটি। ১১ মাস পূর্বে উবার এক্স সার্ভিস দিয়ে ঢাকায় কার্যক্রম শুরু করার পর অতি সম্প্রতি উবার প্রিমিয়ার  সার্ভিস চালু করে উবার। বাইক শেয়ারিং সার্ভিসের মাধ্যমে ঢাকার যাত্রীরা এখন থেকে ‘এ’ থেকে ‘বি’ স্থানে ভ্রমণের ক্ষেত্রে আরও একটি বাড়তি সুযোগ পাবেন।

আজ সকালে ঢাকা শহরে উবার মোটোর প্রথম রাইড নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। ব্যক্তিগত জীবনে বাইকের ফ্যান মাশরাফি উবার মোটোর প্রথম অভিজ্ঞতা নিয়ে তার সন্তষ্টি প্রকাশ করেন। নতুন এই সার্ভিস শহরের যাতায়াত ব্যবস্থায় কিভাবে নতুন মাত্রা যোগ করে তা দেখার জন্য অপেক্ষা করছেন তিনি।

উবারের ঢাকার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ড্রা বলেন, “ঢাকায় উবার মটো চালু করতে পেরে এবং এর মাধ্যমে যাত্রী যাতায়াতের একটি সাশ্রয়ী মাধ্যম প্রদান করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। প্রযুক্তির মাধ্যমে ঢাকার যাতায়াত ব্যবস্থা উন্নত করা ও যানজট নিরসনে অবদান রাখার পাশাপাশি তরুণদের জন্য হাজার হাজার কর্মসংস্থান তৈরি করতে পেরে আমরা গর্বিত।”

উবার মটোর মাধ্যমে যাত্রীরা অ্যাপের একটি বাটন প্রেস করে সাশ্রয়ী মূল্যে নির্ভরযোগ্য রাইড উপভোগ করতে পারবেন। উবারের অন্যান্য রাইডের মতো উবার মটোর ক্ষেত্রেও যাত্রীরা চালক ও গাড়ি সম্পর্কে বিস্তারিত তথ্যসহ জিপিএস ট্র্যাকিং, টু-ওয়ে ফিডব্যাক ও ট্রিপ ডিটেইলস শেয়ারিং-এর মতো সেফটি ফিচারগুলির সুবিধা পাবেন।

উবার মটো ব্যবহার করবেন যেভাবে:

আইওএস বা অ্যান্ড্রয়েডের জন্য উবার অ্যাপ ডাউনলোড করে অ্যাকউন্ট তৈরি করুন।

অ্যাপের ভিতর গিয়ে উবার মটো সিলেক্ট করুন, পিক আপ লোকেশন ও পেমেন্ট মেথড নির্বাচন করুন, এবং রাইডের জন্য রিকোয়েষ্ট করুন। এরপর আপনি চালক ও গাড়ি সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

উবার মটোর  চালকের কাছে যাত্রীর জন্য একটি হেলমেট থাকবে। আইনানুসারে সকল যাত্রী ও চালককে হেলমেট ব্যবহার করতে হবে।

ট্রিপের শেষে ক্যাশ, ক্রেডিট/ডেবিট কার্ড বা মোবাইল ওয়ালেটের মাধ্যমে আপনার ভাড়া পরিশোধ করার পর উবার অ্যাপের মাধ্যমে একটি ইলেকট্রনিক রিসিপ্ট গ্রহণ করুন।

উবার মটো হবে ঢাকা শহরে যাতায়াতের অন্যতম সাশ্রয়ী মাধ্যম। এই সার্ভিসের সর্বনিম্ন ভাড়া হবে ১২ টাকা।

রাইডার জিরো: মাশরাফি বিন মুর্তজা

বাড়ি বা অফিস থেকে বাসস্ট্যান্ডে যাওয়া বা অনুরূপ যেকোনো যাতায়াতের ক্ষেত্রে অত্যন্ত উপযোগী হবে এই সার্ভিস।

উবারের উদ্দেশ্যে দক্ষিণ পূর্ব এশিয়ার শহরগুলিতে বাইকশেয়ারিং সার্ভিস চালু করা। এই উদ্দেশ্য পূরণের অংশ হিসেবে ইতোমধ্যে ভারতে উবার মটোর এক বছর পূর্তি উদযাপিত হয়েছে। এছাড়া ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামেও চালু রয়েছে উবার মটো ।

-সিনিউজভয়েস

Please Share This Post.