ঢাকায় ক্রস ফাংশনাল সামিট অনুষ্ঠিত

‘প্রথম ক্রস ফাংশনাল সামিট’ শীর্ষক এক সম্মেলন ১৬ জানুয়ারি ২০১৬ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। ফিন্যান্স বা আর্থিক, হিউম্যান রিসোর্সেস বা মানবসম্পদ ও মার্কেটিং বা বিপণনÑ এই তিনটি মৌলিক পেশাজীবী গোষ্ঠীকে এক জায়গায় এনে দৃষ্টিভঙ্গি, ধারণা ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে সম্মেলনটির আয়োজন করা হয়।

দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) ঢাকা শাখা কাউন্সিল, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (বিএসএইচআরএম) এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের আলোচনায় কোনো সংগঠন বা প্রতিষ্ঠানে বিদ্যমান সঠিক সহযোগিতার ঘাটতি ও আমলাতান্ত্রিক জটিলতা, সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব বা কালক্ষেপন, কৌশলের দুর্বলতা এবং মৌলিক কৌশল বাস্তবায়নে ধীরগতির কারণগুলো চিহ্নিতকরণ বা উদ্ঘাটনে জোর দেওয়া হয়।
দিনব্যাপী এই সম্মেলনে চারটি প্যানেল আলোচনা বা অধিবেশনে কয়েকটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি জনাব আবদুল মাতলুব আহমাদ।

 প্রধান অতিথি সম্মেলন উদ্বোধনের পর রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)  মাহতাব উদ্দিন আহমাদ প্রথম অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এরপরে জিএসকে বাংলাদেশের ফিন্যান্স ডিরেক্টর জিনিয়া তানজিনা এফসিএমএ আর্থিক কর্মকান্ড বিষয়য়ে একটি মূল প্রবন্ধ পেশ করেন। তিনি প্রবন্ধ উপস্থাপনের পরে প্রথম প্যানেল আলোচনার অধিবেশনটিও সঞ্চালনা করেন। তার পরে মানবসম্পদ সংক্রান্ত ইস্যু নিয়ে অনুষ্ঠিত অধিবেশন পরিচালনা করেন বিএসএইচআরএমের প্রেসিডেন্ট  মুহাম্মদ মুশাররফ হোসেন।

মুশাররফ হোসেন এ ছাড়াও আইসিডিডিআরবি’র এইচআরএম বিভাগের নেতৃত্ব দিচ্ছেন এবং এশিয়া-প্যাসিফিক ফেডারেশন অব হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টেরও প্রেসিডেন্ট। তিনি দ্বিতীয় প্যানেল আলোচনার অধিবেশনটি সঞ্চালনা করেন।

আরেকটি অধিবেশনে মার্কেটিং বা বিপণন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। এটিই ছিল সম্মেলনের শেষ অধিবেশন। এর পরে তিনি সম্মেলনের তৃতীয় প্যানেল অধিবেশন সঞ্চালনা করেন।

সম্মেলনের চতুর্থ ও শেষ প্যানেল অধিবেশন সঞ্চালনা করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) উপাচার্য অধ্যাপক ইমরান রহমান। প্যানেল অধিবেশনগুলোর আলোচনায় অংশ নেন বিভিন্ন খাতের সুখ্যাতিসম্পন্ন পেশাজীবীরা।

সম্মেলনের গোল্ড স্পন্সর ছিল এনার্জিপ্যাক কনফিডেন্স পাওয়ার ভেঞ্চার ও এনার্জিপ্যাক অ্যান্ড কনফিডেন্স গ্রুপ । আর রবি আজিয়াটা ও ডিবিএল গ্রুপ ছিল সিলভার স্পন্সর। সম্মেলনে ইংরেজি দৈনিক ডেইলি স্টার মিডিয়া পার্টনার ও একাত্তর টেলিভিশন টিভি পার্টনারের দায়িত্বে ছিল।

সিনিউজভয়ে/ডেক্স

Please Share This Post.