ঢাকায় আন্তর্জাতিক আলোক দিবস এর অনুষ্ঠান  

আগামী ১৬ মে ২০১৯ তারিখ ইউনেস্কো বিশ্বজুড়ে পালন করছে আন্তর্জাতিক আলোক দিবস ২০১৯। বাংলাদেশে এই দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। দিবসটি উদযাপনের অংশ হিসেবে আগামী ১৭ মে ২০১৯ তারিখ শুক্রবার বিকেল তিনটায় ধানমণ্ডির বাংলাদেশ কম্পিউটার সমিতির বিসিএস ইনোভেশন সেন্টারে “দেখা আলো না দেখা রূপ” শীর্ষক একটি বিজ্ঞান বক্তৃতা প্রদান করবেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও পদার্থবিজ্ঞানী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। বক্তৃতাটি আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিকরণ সমিতি ও বাংলাদেশ কম্পিউটার সমিতি।

বিশ্ব জুড়ে ৬০টির বেশি দেশে উদযাপিত হচ্ছে এবারের আলোক দিবস। বিজ্ঞান, শিল্প, সংস্কৃতি, শিক্ষা এবং টেকসই উন্নয়ন থেকে শুরু করে চিকিৎসাশাস্ত্র, যোগাযোগ এমনকি শক্তির উৎস হিসাবে আলোর ভূমিকা ও বহুমুখী প্রয়োগ অনুধাবন ও মূল্যায়নের লক্ষ্যে দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশে এই দিবসের  উদযাপন সমন্বয় করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

আলো আমাদের জীবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে। আলো দিয়ে আমরা শুধু দেখার কাজই করি না, সালোকশংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য উৎপাদন থেকে শুরু করে প্রাকৃতিক অধিকাংশ কাজের সঙ্গেই আলো জড়িত। আধুনিক প্রযুক্তির প্রতিটি বিষয়ের সঙ্গেই জড়িয়ে আছে আলো। সর্বাধুনিক যোগাযোগ প্রযুক্তি ফাইবার অপটিকাল কেবল বা বেতার যোগাযোগ, স্যাটেলাইট বা মোবাইল কম্পিউটার, সবকিছু চালনার মূলে আছে আলো। আলোর যে এই না দেখা রূপ, সেসব নিয়েই এই বক্তৃতায় কথা বলবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। উল্লেখ্য, বক্তৃতার শিরোনাম “দেখা আলো না দেখা রূপ” নামেই মুহম্মদ জাফর ইকবালের একটি বই আছে। যে বইয়ে সহজ সরল করে সকলের বোধগম্য করে আলোক বিজ্ঞানের বিষয়গুলো ব্যাখ্যা করা হয়েছে।

বক্তৃতাটি ছাড়াও দিবসটি উদযাপনের জন্য ১৬ মে এলিফেন্ট রোডের মাকসুদুল  আলম বিজ্ঞানাগারে “আলোকের এই ঝর্ণাধারা” শিরোনামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হচ্ছে হাতে-কলমে আলোকে বোঝার কর্মশালা ‘আলোর দ্যুতি’, অনলাইন কুইজ  প্রতিযোগিতা, শিশুদের আলোক উপস্থাপনা ইত্যাদি।

নিবন্ধিত ব্যক্তিদের জন্য এই আযোজন। বিস্তারিত জানা যাবে- http://bit.ly/LightBD

-সিনিউজভয়েস/জিডিটি/১৫মে/১৯

Please Share This Post.