ঢাকায় অনুষ্ঠিত হবে অ্যাডভ্যান্স নেটওয়ার্কিং বিষয়ক বুটক্যাম্প


নতুন বছরের শুরুর দিকে ঢাকায় অনুষ্ঠিত হবে চার দিনব্যাপী অ্যাডভ্যান্স নেটওয়ার্ক টেকনোলজি বিষয়ক বুটক্যাম্প। ২০১৮ সালের ৩ জানুয়ারি থেকে ৬ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য এ বুটক্যাম্প পরিচালনা করবেন বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) এর প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম রোমান।

এই বুটক্যাম্পে কম্পিউটার নেটওয়ার্কের বিভিন্ন বিষয়, যেমন: অ্যাডভান্স বিজিপি, অ্যাডভান্স এমপিএলএস, নেটওয়ার্ক ডিজাইন অ্যান্ড প্রজেক্ট প্ল্যানিং এর বিস্তারিত বিষয় নিয়ে হাতে-কলমে কাজ করা হবে। বুটক্যাম্পটি আয়োজন করছে বাংলা ভাষায় তথ্যপ্রযুক্তি বিষয়ক অনলাইনভিত্তিক লার্নিং প্লাটফর্ম এমএন-ল্যাব।

এমএন-ল্যাবের প্রতিষ্ঠাতা মো. আবদুল্লাহ্ আল নাসের বলেন, বাংলাদেশে নেটওয়ার্কিং বিষয়ক বুটক্যাম্প একটি নতুন ধারণা। বাংলাদেশের নেটওয়ার্ক প্রফেশনালরা যদিও কারিগরি জ্ঞানে বেশ ভালো, কিন্তু বড় ধরনের নেটওয়ার্ক অবকাঠামো পরিকল্পনা ও ডিজাইনের ক্ষেত্রে এখনো অভিজ্ঞতার ঘাটতি রয়েছে। বাংলাদেশের দ্রুতবর্ধনশীল তথ্যপ্রযুক্তি খাতে এখন এটিই একটি বড় চ্যালেঞ্জ হিসাবে দেখা দিচ্ছে। তিনি জানান, নুরুল ইসলাম রোমান আমাদের এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নেটওয়ার্ক অপারেটরস কমিউিনিটিতে খুব পরিচিত একটি নাম। তিনি আন্তর্জাতিকভাবেও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে বেশ পরিচিত।

নুরুল ইসলাম রোমান বলেন, জটিল ও উচ্চ প্রযুক্তির নেটওয়ার্ক বিষয়ে প্রফেশনাল দক্ষতা বাড়ানোর জন্য বুট ক্যাম্প হলো বিশ্বব্যাপী একটি কার্যকরী উপায়। এই বুট ক্যাম্পের মাধ্যমে অংশগ্রহণকারীরা কিভাবে ধীরে ধীরে বড় নেটওয়ার্ক ইনফ্রস্ট্রাকচার ডিজাইন করা যায় সে বিষয়েও সম্যক প্রশিক্ষণ লাভ করবেন। এই বুটক্যাম্পে জাতীয় পর্যায়ের ইন্টারনেট ইনফ্রাস্ট্রাকচার এর বড় বড় কিছু সমস্যা নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনা করা হবে এবং ল্যাব এর মাধ্যমে হাতে-কলমে কিছু প্রোটোটাইপ সমাধান বিল্ড করা হবে।

বুটক্যাম্প সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.mn-lab.net/bootcamp.php


– সিনিউজভয়েস ডেস্ক


Please Share This Post.