ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘কোয়ান্টাম অ্যাডভেনটেজ, কোয়ান্টাম সেলফ অ্যান্ড দ্য কিবল ব্যালেন্স’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সিনিউজ ডেস্ক:ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) ‘কোয়ান্টাম অ্যাডভেনটেজ, কোয়ান্টাম সেলফ অ্যান্ড দ্য কিবল ব্যালেন্স’ শীর্ষক এক ভার্চূয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ার উপাচার্য অধ্যাপক দ্যাতো ড. রিদজা বিন ওয়াহিদিন। সেমিনারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার ড. মো. নাদির বিন আলী, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ও সহযোগী অধ্যাপক ড. ইমরান মাহমুদ এবং জ্যেষ্ঠ প্রভাষক নুসরাত জাহান।
মূল প্রবন্ধ উপস্থাপনকালে ড. রিদজা ওয়াহিদিন সমসাময়িক কালে কোয়ান্টাম অ্যাডভেনটেজ, কোয়ান্টাম সেলফ অ্যান্ড দ্য কিবল ব্যালেন্স এর গুরুত্ব তুলে ধরেন। তিনি তার আলোচনায় কোয়ান্টাম কম্পিউটারস্ এবং কোয়ান্টাম কম্পিউটিং পার্থখ্য তুলে ধরে বলেন, কোয়ান্টাম অ্যালগরিদম আগামীতে প্রযুক্তির দুনিয়াকে বদলে দেবে। কোয়ান্টাম প্রযুক্তির এই অ্যালগরিদম ব্যবহার করে এমন সুপার কম্পিউটার তৈরি করা সম্ভব যা দিয়ে অতি অল্প সময়ে জটিল জটিল সমস্যার সমাধান করা যাবে। আগামীতে কোয়ান্টাম অ্যালগরিদমের ব্যবহার বাড়বে বলে তিনি মন্তব্য করেন। এসময় তিনি শিক্ষার্থীদেরকে সাইবার সিকিউরিটি চ্যলেহ্জ মোকাবেলায় কোয়ান্টাম প্রযুক্তির ব্যবহার শিখতে আহŸান জানান।
ড. রিদজা ওয়াহিদিন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটি একটি সময়পোযোগী সেমিনার। এ ধরনের সেমিনার আরও বেশি বেশি হওয়া উচিত। তাহলে কোয়ান্টাম প্রযুক্তির ব্যাপারে শিক্ষার্থী ও গবেষকদের আগ্রহ বাড়বে।

Please Share This Post.